এবার থেকে ট্রেন লেট হলে ফেরত পাবেন টিকিটের পুরো টাকা! উপায় বাতলে দিল রেল

দেশের মেরুদণ্ড বলা হয় ভারতের রেল (Indian Railways) ব্যবস্থাকে। প্রতিদিন কয়েক হাজার ট্রেন কয়েক লক্ষ যাত্রীকে যে যার গন্তব্যে পৌঁছে দেওয়ার কাজ করে চলেছে অনবরত। প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ এই রেল ব্যবস্থার ওপর চোখ বন্ধ করে ভরসা করে নিজেদের গন্তব্যে ছুটে চলেছেন মানুষজন। যদিও বিভিন্ন সময় একটি বিষয় সকলের গলার কাঁটা হয়ে দাঁড়ায়। আর তা হল ট্রেন দেরীতে চলা। ট্রেন দেরিতে চলা বা বাতিল হওয়া স্বাভাবিক ব্যপার। প্রায়ই ঠান্ডা বা অতিরিক্ত বৃষ্টির কারণে ট্রেন লেট হয়ে যায়। কিন্তু জানেন কি, ট্রেন লেট হলে টিকিটের (Ticket) পুরো টাকা ফেরত পেতে পারেন যাত্রীরা। আজ আমরা আপনাকে রেলওয়ের এই নিয়ম সম্পর্কে বলতে চলেছি, যেটি সম্পর্কে হয়তো খুব কম মানুষই জানেন।

রেলপথে ভ্রমণকারী অনেক যাত্রীই এসব নিয়ম সম্পর্কে জানেন না। যার কারণে তারা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সময়মতো ট্রেন চালাতে রেলওয়ে অনেক উন্নতি করলেও এখনও অনেক ট্রেন সময়মতো চলে না, যার কারণে যাত্রীদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি যদি প্রায়শই ট্রেনে ভ্রমণ করেন তবে আপনার পক্ষে এটি জানা খুব গুরুত্বপূর্ণ।  রেলের নিয়ম অনুযায়ী, ট্রেন বাতিল হলে বা ৩ ঘণ্টা বা তার বেশি দেরি করলে পুরো টাকা ফেরত নিতে পারবেন।

   

ট্রেন বাতিল বা দেরিতে হলে যাত্রীদের পুরো টাকা ফেরত দেয় ভারতীয় রেল। কিন্তু অধিকাংশ যাত্রীই এ বিষয়ে সচেতন নন। আপনি যদি কাউন্টার থেকে টিকিট নিয়ে থাকেন তবে আপনাকে বাতিল করতে রিজার্ভেশন কাউন্টারে যেতে হবে। আপনি যদি অনলাইনে আপনার টিকিট বুক করে থাকেন তবে আপনি আইআরসিটিসির (Indian Railway Catering and Tourism Corporation) ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বাতিল করতে পারেন।

চার্ট প্রস্তুত হওয়ার পরে যদি আপনার ট্রেনটি ধারাবাহিকভাবে বিলম্বিত হয় তবে টিকিট বাতিল করতে একটি TDR ফাইল করুন। আপনি যদি টিকিট কাউন্টার থেকে টিকিট নিয়ে থাকেন তবে আপনাকে আপনার টিকিটটি প্রারম্ভিক স্টেশনে অর্থাৎ আপনার বোর্ডিং স্টেশনে সমর্পণ করতে হবে, তারপরে আপনি টাকা ফেরত পাবেন। একই সময়ে, আপনি অনলাইনে টিডিআর ফাইল করে ই-টিকিটে টাকা ফেরত পেতে পারেন।

railway job

রেলের নিয়ম অনুযায়ী, আপনিও যদি টিকিট বাতিল করে থাকেন এবং পুরো টাকা ফেরত পেতে চান সেক্ষেত্রে ২০০ কিলোমিটার দূরত্বের কোন গন্তব্যের ক্ষেত্রে যদি ট্রেন ৩ ঘন্টা দেরি করে থাকে তাহলে টিকিট বাতিল করে পুরো টাকা ফেরত পাওয়া যায়।  যদি সফরের দূরত্ব ৫০০ কিলোমিটার হয় তাহলে ট্রেনটিকে অন্ততপক্ষে ৬ ঘন্টা লেট থাকতে হবে তবেই টিকিট বাতিল করে টাকা ফেরত পাওয়া যেতে পারে। যদি গন্তব্যের দূরত্ব ৫০০ কিলোমিটারের বেশি হয় তাহলে ট্রেনকে ১২ ঘন্টা লেট থাকতে হবে, তবেই টিকিট বাতিল করে পুরো টাকা ফেরত পাবেন আপনি।

সম্পর্কিত খবর