৪ শতাংশ DA বৃদ্ধির পর ফের বড় চমক, লটারি লাগল কর্মীদের! এই দিন আসছে বিরাট সুখবর

কেন্দ্রীয় সরকারের (Central Government) হোক বা রাজ্য সরকারী (State Government) কর্মী (Employee), সকলেই সারাবছর খাটাখাটনির পর DA বা মহার্ঘ্য ভাতার (Dearness allowance) অপেক্ষা করে থাকেন। ইতিমধ্যে আগের বছর অর্থাৎ ২০২৩ সালে এক ধাক্কায় ৪ শতাংশ DA বাড়িয়ে সকলের মুখে হাসি ফুটিয়েছিল কেন্দ্রীয় সরকার।

অন্যদিকে বেশ কিছু রাজ্য সরকারও নিজেদের কর্মীদের ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। তবে এসবের মাঝেই প্রকাশ্যে এল আরও বড় খবর। আর এই খবর মূলত কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য। বলা ভালো আর ১২ দিন পরেই এক বাম্পার সুখবর পেতে চলেছেন লক্ষ লক্ষ কর্মী। হ্যাঁ ঠিক শুনেছেন। কোনওরকম খবর পাওয়ার জন্য এই ১২টা দিন অপেক্ষা করতেই হবে বৈকি।

   

কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৩১ জানুয়ারি ২০২৪ সালের প্রথম সুখবর পাবেন বলে মনে করা হচ্ছে। কারণ এই দিনই সরকার খুব সম্ভবত মহার্ঘ ভাতার (DA) নতুন পরিসংখ্যান প্রকাশ করবে।  আর এখানে সুসংবাদটি হ’ল মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হওয়া প্রায় নিশ্চিত। কারণ, শেষ অঙ্ক পর্যন্ত মহার্ঘ ভাতা (ডিএ) তার কাছাকাছি পৌঁছে গিয়েছে। খুচরো (সিপিআই) এবং পাইকারি মুদ্রাস্ফীতির হারে (ডব্লিউপিআই) অসাধারণ উল্লম্ফন ইঙ্গিত দিয়েছে যে মহার্ঘ ভাতার পরিসংখ্যানেও ব্যাপক লাফের দেখা দিতে পারে।

modi money employee

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন কর্মীরা। তবে ৫১ শতাংশও এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ, ডিসেম্বরের এআইসিপিআই সূচকের সংখ্যা এখনও আসেনি। সূচকে তীব্র লাফ দেখা দিলে ২০২৪ সালের জানুয়ারিতে ডিএ বৃদ্ধি ৫০.৫২ পয়েন্টে পৌঁছতে পারে। এমন পরিস্থিতিতে মহার্ঘ ভাতাও হতে পারে ৫১ শতাংশ। তবে বর্তমান প্রবণতা বিবেচনায় ৫০ শতাংশ নিশ্চিত হওয়া গেছে। ৪ শতাংশ বাড়বে এটা প্রায় নিশ্চিত। ৩১ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করলেই ছবিটা পরিষ্কার হবে।

সম্পর্কিত খবর