বিনামূল্যে একটি LPG সিলিন্ডার দেবে কেন্দ্র! রেশন কার্ড থাকলে এভাবে করুন আবেদন

কেন্দ্র সরকার (Central Government) মহিলাদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করে চলেছে। এই প্রকল্পগুলির মধ্যে একটির নাম হল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (Pradhan Mantri Ujjwala Yojana)। সম্প্রতি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ক্যাবিনেট কমিটির সাপ্তাহিক বৈঠকে উজ্জ্বলা ২.০ প্রকল্প চালু করার কথা ঘোষণা করা হয়েছে।

এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার মহিলাদের বিনামূল্যে ৭৫ লক্ষ এলপিজি (Liquefied petroleum gas) সংযোগ দিতে চলেছে। আগামী তিন বছরের মধ্যে মহিলাদের এই গ্যাস সংযোগ দেওয়া হবে। মন্ত্রিসভার এই সিদ্ধান্তের পর দেশে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীর সংখ্যা দাঁড়াবে ১০.৩৫ কোটি।

   

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা ২০১৬ সালে মোদী সরকার চালু করেছিল। এই প্রকল্পের উদ্দেশ্য ছিল দরিদ্র ও নিম্ন আয়ের গোষ্ঠী থেকে আসা মহিলারাও এলপিজি সিলিন্ডারের সুবিধা পেতে পারেন। এই প্রকল্পের আওতায় গ্রামীণ ও শহরাঞ্চলে দারিদ্রসীমার নীচে বসবাসকারী মহিলারা বিনামূল্যে গ্যাস সংযোগ পান।

উজ্জ্বলা ২.০ এর অধীনে সংযোগ গ্রহণের জন্য আবেদনকারীর যে যে যোগ্যতা জরুরী

১) আবেদনকারীর বয়স ১৮ বছর এবং শুধুমাত্র মহিলা হতে হবে।
২)একই পরিবারের কোনও ওএমসি থেকে অন্য কোনও এলপিজি সংযোগ থাকলে হবে না।
৩) আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় গ্রামীণ এলাকায় ১ লাখের কম এবং শহরাঞ্চলে 2 লাখের কম হওয়া উচিত।

Gas cylinders

৪) তফসিলি জাতি, তফসিলি উপজাতি, প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ), সর্বাধিক অনগ্রসর শ্রেণি (এমবিসি), অন্ত্যোদয় অন্ন যোজনা (এএওয়াই), চা ও পূর্ব চা বাগানের উপজাতি, বনবাসী, দ্বীপ ও নদী দ্বীপপুঞ্জে বসবাসকারী ব্যক্তি, এসইসিসি পরিবার (এএইচএল টিআইএন) বা যে কোনও দরিদ্র পরিবারের প্রাপ্তবয়স্ক মহিলারা পাবেন।

প্রয়োজনীয় কাগজপত্র কী কী লাগবে?

ই-কেওয়াইসি – উজ্জ্বলা সংযোগের জন্য ই-কেওয়াইসি বাধ্যতামূলক ।

আবেদনকারীর আধার কার্ড লাগবে।
বৈধ মোবাইল নম্বর
ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড
বিপিএল রেশন কার্ড (BPL Ration Card)
বিপিএল তালিকায় থাকা নামের প্রিন্ট
রঙিন পাসপোর্ট সাইজ ছবি
কীভাবে আবেদন করবেন?

আপনিও যদি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধা নিতে চান তবে https://popbox.co.in/pmujjwalayojana/ অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে ফর্ম ডাউনলোড করার অপশনটি সিলেক্ট করুন। এর পরে, একটি ফর্ম উপস্থিত হবে, যা ডাউনলোড করতে হবে এবং এতে চাওয়া সমস্ত বিবরণ পূরণ করতে হবে। এটি আপনার নিকটস্থ গ্যাস এজেন্সিতে জমা দিন। রেশন কার্ড, ছবি, মোবাইল নম্বর ইত্যাদির মতো নথিও লিখুন। ডকুমেন্ট ভেরিফিকেশনের পর নতুন কানেকশন পাবেন।

সম্পর্কিত খবর