ব্রিটেন, আরবকে পিছনে ফেলে বাজিমাত! ভারতে সোনার ভাণ্ডারে বৃদ্ধি, চমকে দেবে পরিমাণ

পৃথিবীর মধ্যে সবথেকে মূল্যবান ধাতু কী? আপনার উত্তরও নিশ্চয় সোনাই (Gold) হবে। হ্যাঁ ঠিকই বলেছেন। কিন্তু কোন দেশের কাছে সবথেকে বেশি সোনা মজুত আছে সে সম্পর্কে কিছু জানেন কি আদৌ? যদি আপনিও এটা জানতে কৌতূহলী হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

সোনা একটি গুরুত্বপূর্ণ জিনিস। আপদে বিপদে হোক বা মানুষের সৌন্দর্য বৃদ্ধি… নানা কাজে লাগে এই সোনার জিনিস। আমেরিকার (United states) কাছে বর্তমান সময়ে সবথেকে বেশি সোনা (Gold Reserve) রয়েছে। এখন সবচেয়ে বেশি সোনা মজুদ রয়েছে যুক্তরাষ্ট্রে। জার্মানি (Germany) রয়েছে দুই নম্বরে। তবে আপনি কি জানেন যে ভারতের (India) কাছে কত পরিমাণে সোনা মজুত রয়েছে?

   

যে কোনও দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে সোনার মজুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে সময়টা যখন আর্থিক অনিশ্চয়তায় ভরা। এটি যে কোনও জাতির জন্য সবচেয়ে বিশ্বস্ত সংগ্রহস্থল হিসাবে কাজ করে। সম্প্রতি একটি তালিকা প্রকাশ করা হয়েছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (World Gold Council) তরফ থেকে। যা দেখে চমকে গিয়েছেন সকলে। সোনার মজুতের নিরিখে এখন ভারত (India Gold Reserve) রয়েছে নয় নম্বরে। জানা গিয়েছে, বেশ কিছু দেশকে পিছনে ফেলে দিয়েছে ভারত।

তথ্য অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি সোনা মজুদ রয়েছে যুক্তরাষ্ট্রে, যা ৮১৩৩৬ দশমিক ৪৬ টন। দ্বিতীয় স্থান দখল করেছে জাপান। জাপানে মজুত রয়েছে ৩৩৫২ টন সোনা। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইতালি। তাদের কাছে মজুত থাকা সোনার পরিমাণ ২৪৫১ টন সোনা।

gold

পঞ্চম অবস্থানে থাকা রাশিয়ায় ২ হাজার ৩৩২ দশমিক ৭৪ টন সোনা মজুদ রয়েছে। এর পার্শ্ববর্তী দেশ চীনে ২ হাজার ১৯১ দশমিক ৫৩ টন সোনা মজুদ রয়েছে এবং এটি ষষ্ঠ অবস্থানে রয়েছে। সপ্তম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের কাছে ১ হাজার ৪০ লাখ ৪০ হাজার টন স্বর্ণ মজুদ রয়েছে।  ৮০০.৭৮ টন সোনা মজুদ করে নবম স্থান অর্জন করেছে ভারত। ভারতের কাছে যে পরিমাণ সোনা রয়েছে তার আনুমানিক বাজার মূল্য ৪৮,১৫৭ মার্কিন মিলিয়ন ডলার।

সম্পর্কিত খবর