সরস্বতী পুজোর আগে দিঘায় ধরা পড়ল ঝাঁকে ঝাঁকে ইলিশ! দাম শুনে আনন্দে লাফাচ্ছে সবাই

আর মাত্র কয়েক ঘন্টা তারপর রাত পোহালেই রয়েছে সরস্বতী পুজো (Basant Panchami)। ইতিমধ্যেই সকলের প্রস্তুতি রীতিমতো তুঙ্গে রয়েছে। পাড়ায় পাড়ায় চলছে প্যান্ডেল বাঁধার কাজ। অন্যদিকে একের পর এক বাড়িতে দেবীর আরাধনায় মেতে ওঠার আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে সরস্বতী পুজো হবে আর ইলিশ মাছের (Ilish) প্রসঙ্গে উঠবে না তা কি কখনো হতে পারে?

অনেক জায়গাতেই সরস্বতী পুজোর সময় জোড়া ইলিশ ব্যবহারের রীতি রয়েছে। যদিও এখন বর্ষাকাল নয়, ফলে ইলিশ মাছের কথা ভাবাও যায় না। কিন্তু আপনি কি জানেন যে এখন ইলিশ মাছের দাম কত? বাজারে আদৌ ইলিশের জোগান আছে কিনা? আপনিও কি বাড়িতে জোড়া ইলিশ দিয়ে সরস্বতী পুজো করবেন ভাবছেন? তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি।

   

বিশেষ করে আপনিও যদি ইলিশ প্রেমী হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে একটি দুর্দান্ত খবর। আপনি জানলে খুশি হবেন এই অসময়ে নতুন করে যোগান বাড়লো ইলিশ মাছের। বাংলায় হু হু করে ঢুকতে শুরু করলো এই রুপোলি শস্য। জানা যাচ্ছে, দিঘা (Digha) মোহনার কাছে মিলছে ইলিশ। ঘোড়ামারা দ্বীপের কিছুটা দূরে জাল ফেললেই উঠে আসছে জলের রুপোলি শস্য। শুধুমাত্র মোহনাই নয়, সাগরদ্বীপ, নিশ্চিন্তপুরের মুড়িগঙ্গা নদীর মোহনাতেও মৎস্যজীবীদের জালেও ধরা দিচ্ছে মাছ।

এই অসময়ে ঝাঁকে ঝাঁকে ইলিশ ঢোকার ঘটনাকে মোটেই স্বাভাবিক চোখে দেখছে না কেউ। আপনি শুনলে আকাশ থেকে পড়বেন এখন এক কিলো ওজনেরও মাছ পাওয়া যাচ্ছে। মৎস্যজীবীদের মতে,
প্রায় ৩০ কিলোগ্রাম করে মাছ মিলছে। এদিকে বাজারে মাছ কিনতে গিয়ে বেজায় খুশি ইলিশ প্রেমীরা, কারণ মিলছে একদম টাটকা মাছ। কিন্তু স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কত টাকায় মিলছে এই ইলিশ মাছ?

hilsa fish

বাজারে ঢুঁ মারলে জানা যাচ্ছে, ৪০০ থেকে ৫০০ গ্রাম ইলিশ বিকোচ্ছে ৬০০ টাকা কেজি দরে। আর ৬০০ থেকে ৮০০ গ্রাম মাছ বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে। আর এক কেজি ওজনের মাছের দাম উঠেছে ১২০০ টাকা পর্যন্ত।

সম্পর্কিত খবর