‘এবার খেলা হবে’! চরম হুঁশিয়ারি দিয়ে দিলেন DA আন্দোলনকারীরা, চাপে পশ্চিমবঙ্গ সরকার

চার শতাংশ ডিএ (Dearness Allowance) বাড়িয়েও হলো না সুরাহা। এবার আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিলেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। বলা ভালো আগামী কয়েকদিনের মধ্যেই কলকাতার (Kolkata) শহরে ফের একবার বড়সড় আন্দোলনের সাক্ষী থাকতে চলেছেন মানুষজন। সকলের একটাই দাবি, চার নয়, এবার ৪০ শতাংশ হারে দিতে হবে DA বা মহার্ঘ্য ভাতা।

একদিকে যখন কেন্দ্রীয় সরকারের কর্মচারী (Employee) থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকারি কর্মীরা বাড়তি ডিএ পাচ্ছেন, সেখানে এই রাজ্যের অর্থাৎ বাংলার সরকারি কর্মীরা সেই পুরনো হারেই পাচ্ছেন DA পাচ্ছেন। ২০২৩ সালের শেষের দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশ্যে জানান যে ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। আর এটি ২০২৪ সাল থেকে কার্যকর হবে। যদিও এই ডিএ নিয়ে মোটেও খুশি নয় সরকারি কর্মীরা।

   

অনেকেই এই চার শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধিকে ভিক্ষা বলে আখ্যা দিয়েছেন। ফলে এবার মহা মিছিলের ডাক দিল সংগ্রামী যৌথ মঞ্চ আগামী ১৯শে জানুয়ারি শহর অবরুদ্ধ হওয়ার আশঙ্কা করছেন সকলে। কারণ আগামী ১৯শে জানুয়ারি এই মহা মিছিলের ডাক দিয়েছে সংগ্রামী মঞ্চ। জানা গিয়েছে হাজরা, হাওড়া, শিয়ালদা থেকে মিছিলগুলি আসবে, ধর্মতলার শহীদ মিনার অবধি।

da protest

শুধুমাত্র তাই নয় এই ১৯শে জানুয়ারিতেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে চেয়েছেন সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা। ইতিমধ্যেই তারা একটি চিঠি অবধি লিখে ফেলেছেন। এই চিঠিতে দাবি জানানো হয়েছে, ‘দেখা করে সমস্যার সমাধান করুন নইলে আমরা আমরণ অনশনে বসব।’ জানা গিয়েছে, আগামী ১৯ জানুয়ারি বেলা ১২টা থেকে হবে এই মিছিল।

সম্পর্কিত খবর