মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে পরীক্ষা খারাপ হলেও চিন্তা নেই! মিলবে সুযোগ, নতুন নিয়ম

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) দেবে আপনার সন্তান? আপনার বাড়ির কেউ কি দশম শ্রেণি বা দ্বাদশে পড়াশোনা করে? তাহলে আর চিন্তা নেই। কারণ এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটল সেন্ট্রাল বোর্ড (Central Board of Secondary Education)। হ্যাঁ ঠিকই শুনেছেন। CBSE বোর্ড এমন এক ঘোষণা করেছে যা শুনে আপনার সন্তানের পাশাপাশি আপনিও একপ্রকার খুশিতে লাফিয়ে উঠবেন। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার বোর্ড পরীক্ষার আয়োজন করবে। জানা গিয়েছে,, ২০২৪-২৫ সালে দশম ও দ্বাদশ শ্রেণিতে পড়ুয়ারা প্রথম ব্যাচের নতুন ফর্ম্যাট অনুসরণ করবে।

একবার সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ার বিষয়ে উদ্বিগ্ন পড়ুয়াদের চিন্তার দিন শেষ। এমনকি আর পাহাড় প্রমাণ চাপও নিতে হবে না। কারণ পরীক্ষার চাপ দূর করার জন্য একাধিক বোর্ড পরীক্ষা ব্যবস্থা চালু করা হচ্ছে। যদি কোনও পরীক্ষার্থী প্রথম পরীক্ষার সেটে তাদের স্কোর নিয়ে খুশি থাকেন তাদের আর দ্বিতীয়বার পরীক্ষায় বসার দরকার নেই।

   

২০২৩ সালে এই ধারণাটি প্রথম চালু করা হয়েছিল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার পরীক্ষা পরিচালনার ফর্ম্যাটটি কার্যকর করা হবে।  কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, “যদি কোনও শিক্ষার্থী মনে করে যে তাদের প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে এবং একটি সেটের পরীক্ষায় স্কোর নিয়ে সম্পূর্ণ সন্তুষ্ট, তবে সে পরবর্তী পরীক্ষায় অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। কোনও কিছুই বাধ্যতামূলক করা হবে না।”

school students

তিনি আরও জানান, ‘আমরা শিক্ষার্থীদের দুটি বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেব। কেউ চাইলে একেবারে বোর্ডের যাবতীয় পরীক্ষা দিতে পারে। কিন্তু দুটি ধাপেও পরীক্ষা দেওয়ার ব্যবস্থা থাকবে এই নতুন ব্যবস্থায়৷’

এদিকে CBSE বোর্ডের আধিকারিকরা জানিয়েছেন যে, সিবিএসই বোর্ড ২০২৫ সালে প্রথমবারের জন্য একাধিক বোর্ড পরীক্ষার আয়োজন করবে। অর্থাৎ বছরে দু’বার দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা পরিচালন করা হবে। তবে এই পরীক্ষায় ছাত্রছাত্রীদের উপস্থিতি বাধ্যতামূলক নয়। কেউ যেকোনও একটি পরীক্ষা দিতে পারে আবার, সকলের ক্ষেত্রে সুযোগ থাকছে একটি পরীক্ষার ফলাফল খারাপ হলে দ্বিতীয়বার সুযোগ পাওয়ার।

সম্পর্কিত খবর