হয়ে গেল ঘোষণা! মাধ্যমিক পরীক্ষার্থীদের আর নেই চিন্তা, রেজাল্টের আগেই এল বিরাট সুখবর

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) সম্পন্ন হয়েছে। সাতটি বিষয়ের উপর পরীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়ে গিয়েছে। প্রতিবছরের ন্যায় এ বছরও এই মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে ছিল একপ্রকার যেন রোলার কোস্টার রাইড। এদিকে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে অনেকেই অনেক সমস্যার সম্মুখীন হয়েছিলেন, তাও শেষ হয়েছে পরীক্ষা।

কথাতেই আছে যার শেষ ভালো তার সব ভালো সামনেই রয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam)। যদিও এই উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগেই মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে প্রকাশ্যে এলো একটি বড় রকমের খবর, যা শুনে আপনিও চমকে উঠতে পারেন। শোনা যাচ্ছে, এবারের মাধ্যমিক পরীক্ষায় সবাইকে নাকি পাশ করে দেওয়া হবে।

   

প্রশ্ন উঠছে সত্যিই কি তাই? কয়েক মাসের মধ্যেই লোকসভা ভোট হওয়ার কথা রয়েছে। এদিকে লোকসভা ভোটের  কথা মাথায় রেখে কি রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশ করিয়ে দেওয়া হবে? উঠছে প্রশ্ন। এটা সকলেই জানেন যে ১০০ এর মধ্যে যদি কেউ ৩০ নম্বর পায় তাহলে সেই পরীক্ষার্থী পাশ। তবে অনেক সময় দেখা যায় যে এই ৩০ নম্বর তুলতে গিয়েও বহু পরীক্ষার্থীর কালঘাম ছুটে যায়। তাহলে কি তাদেরও পাশ করিয়ে দেওয়া হবে ?

জানা যাচ্ছে, যে সকল মাধ্যমিক পরীক্ষার্থী স্কুল প্রোজেক্ট জমা করেনি, তাঁদের যদি স্কুলের তরফ থেকে কোনও নম্বর না দেওয়া হয় তাহলে তাঁরা পাশ করতে পারবে না। কিন্তু যে সকল পরীক্ষার্থী প্রত্যেকটি স্কুল প্রোজেক্ট জমা দিয়েছে এবং সকল পরীক্ষাতেও বসেছে, তাঁদের হয়তো পাশ করিয়ে দেওয়া হতে পারে।

madhyamik

এটা তো সকলেই জানেন নিশ্চিয়ই যে মাধ্যমিকের প্রোজেক্টে ১০ নম্বর থাকে। এবার যদি কোনো মাধ্যমিক শিক্ষার্থী লিখিত পরীক্ষায় মাত্র ১২, ১৩ অথবা ১৪ পায়, সেক্ষেত্রে তাঁকে গ্রেস নম্বর দিয়ে তা ১৫ করে প্রোজেক্ট এবং লিখিত পরীক্ষা মিলিয়ে ২৫ নম্বর করে পাশ করিয়ে দেওয়া হতে পারে। তবে এটা কিন্তু কোনও সরকারি নিয়ম নয়। এটা পুরোটাই শিক্ষক-শিক্ষিকার খাতা দেখার ওপর নির্ভর করে। তাঁরা চাইলে কোনও ছাত্রছাত্রীকে গ্রেস নম্বর দিয়ে পাশ করাতে পারেন।

এছাড়া কোনও শিক্ষার্থী যদি একটি বিষয়ে ফেল করে এবং রেজাল্ট বেরনোর পর পর্ষদের কাছে রিভিউরজন্য আবেদন করে তাহলে সংশ্লিষ্ট শিক্ষার্থী অন্যান্য বিষয়ের নম্বর খুটিয়ে দেখে তাঁকে ওই বিষয়ে গ্রেস নম্বর দিয়ে পাশ করিয়ে দিতে পারে।

সম্পর্কিত খবর