বাঁচবে ১৮০০০ টাকা! ছাদে Solar লাগানোর জন্য ৬০% ভর্তুকি দিচ্ছে কেন্দ্র, কীভাবে পাবেন?

দেশের সাধারণ আমজনতার পাশে দাঁড়াতে কিছু না কিছু করেই চলেছে কেন্দ্র সরকার (Central Government)। সম্প্রতি ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা করেন। যার মধ্যে অন্যতম ছিল কয়েক কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল (Solar Panel) বসানো। এর মাধ্যমে সুবিধাভোগীরা ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবেন এবং বার্ষিক ১৮০০০ টাকা পর্যন্ত সাশ্রয় হবে।

তবে এবার মোদী সরকারের এই প্রকল্প নিয়ে বিস্তারিত কথা বললেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং। আর কে সিং যা বললেন এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আর কে সিং বলেন, এক কোটি পরিবারের বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হবে। এটি স্থাপন থেকে শুরু করে রক্ষণাবেক্ষণের কাজ করবে সরকার। আর কে সিং বলেন, সরকার ৩ কিলোওয়াট পর্যন্ত ৪০ শতাংশ ভর্তুকি দিচ্ছে, যা বাড়িয়ে ৬০ শতাংশ করা হবে। এর পর ঋণ নিতে হবে।

   

এই ঋণ রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি নেবে এবং একই ব্যবস্থা স্থাপন করা হবে। আর কে সিং বলছেন, এই সোলার সিস্টেম বসানো হলে পরিবারের বিদ্যুৎ বিনামূল্যে মিলবে। প্রকৃতপক্ষে, ছাদে যে সৌর সিস্টেম স্থাপন করা হবে তা ৩০০ ইউনিটেরও বেশি বিদ্যুৎ (Electricity) উৎপাদন করবে। এই অতিরিক্ত বিদ্যুতের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি ঋণ পরিশোধ করতে পারবে।

ধারণা করা হচ্ছে, কোম্পানিগুলো ১০ বছরের মধ্যে ঋণ পরিশোধ সম্পন্ন করবে। এর পরে, শীর্ষ সৌর সিস্টেমটি বাড়িওয়ালার মালিকানাধীন হবে। এর পরে, বাড়ির মালিকরা তাদের সোলার সিস্টেম থেকে উত্পাদিত বিদ্যুতের মাধ্যমে প্রচুর পরিমাণে অর্থ সাশ্রয় করতে পারেন। এই সিস্টেমের সময়সীমা এক যান ২৫ বছর।

solar panel

বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছিলেন, ছাদে সোলার সিস্টেম বসানোর মাধ্যমে ১ কোটি পরিবার প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে। বিনামূল্যে সৌর বিদ্যুৎ এবং বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলিতে উদ্বৃত্ত বিদ্যুৎ বিক্রি করলে পরিবারগুলির প্রতি বছর ১৫,০০০ থেকে ১৮,০০০ টাকা সাশ্রয় হবে। বিপুল সংখ্যক বিক্রেতারা সরবরাহ এবং ইনস্টলেশনের সুযোগ পাবেন। উৎপাদন, ইনস্টলেশন ও রক্ষণাবেক্ষণে প্রযুক্তিতে দক্ষ যুবকদের কর্মসংস্থানের সুযোগ থাকবে।

সম্পর্কিত খবর