খরচ কয়েকশ কোটি! চাল, গমের সঙ্গে এবার রেশন কার্ডে মিলবে এই জিনিসও! হল ঘোষণা

রেশন কার্ড (Ration Card) এমন একটি নথি যা ব্যবহার করে প্রতিটি অভাবী মানুষ সরকারী প্রকল্পের সুবিধা নিতে পারে। কেন্দ্রীয় সরকার (Central Government) থেকে শুরু করে বিভিন্ন রাজ্য সরকার হতদরিদ্র জন্য নতুন প্রকল্প নিয়ে আসে। এই সমস্ত প্রকল্পের সুবিধা কেবল তখনই নেওয়া যেতে পারে যখন আপনার কাছে রেশন কার্ড থাকবে।

তবে এবার এই রেশন ব্যবস্থাতেই আমূল বদল ঘটাতে চলেছে কেন্দ্রীয় সরকার। আপনিও যদি রেশন সংগ্রহ করে থাকেন প্রতি মাসে মাসে তাহলে বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন এই প্রতিবেদনটি। কেন্দ্র এমন এক কাজ করতে চলেছে যার জন্য খরচ হবে এক ধাক্কায় ৩০০ কোটি টাকা। আর এই কাজকে লোকসভা ভোটের আগে বড়সড় মাস্টারস্ট্রোক হিসেবে দেখছেন সকলে।

   

এমনিতে তো রেশন গ্রাহকরা বিশেষ ব্যাগে রেশন পান। তবে এবার সেই রেশন ব্যাগের ব্যাপক ভোল বদল ঘটতে চলেছে। প্রথমত এই রেশন ব্যাগে এবার থেকে ধারণ ক্ষমতা হবে ১০ কেজি। সেই সঙ্গে এবার এই রেশন ব্যাগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি লাগানো থাকবে বলে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার (Pradhan Mantri Garib Kalyan Yojana) অধীনে ৮০ কোটি মানুষকে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এর অধীনে বিনামূল্যে পাঁচ কেজি খাদ্যশস্য দেওয়া হয়। বর্তমানে এমন বহু কোটি কোটি মানুষ আছেন যারা বিনামূল্যে রেশন পান কেন্দ্রের তরফে।

ration modi

কানাঘুষো শোনা যাচ্ছে, রেশনের ব্যাগে প্রধানমন্ত্রীর ছবির জন্য প্রায় ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে খাদ্যমন্ত্রক। লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় থাকা ২০.০৩ কোটি জনতার হাতে এই ব্যাগ পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

সম্পর্কিত খবর