DA বৃদ্ধির পর এবার টানা ছুটি! ফের বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, সোনায় সোহাগা এই কর্মীদের

ডিএ বা মহার্ঘ্য ভাতা (Dearness allowance) বৃদ্ধি করে বছরের শুরুর দিকে রাজ্যের সরকারী কর্মীদের (Employee) বড় উপহার দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার (Government Of West Bengal)। খুশির হাওয়া বইছে সকলের মধ্যে।

তবে এখনই কিন্তু শেষ হচ্ছে না সুখবরের পালা। এবার ছুটির (Vacation) ঝুলি খুলে গেল সকলের সামনে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board Of Primary Education) সচিব ২০২৪ সালে পড়া সমস্ত ছুটির তালিকা প্রকাশ করেছেন। আপনারা নিশ্চয়ই জানেন যে, এই বছরটি অধিবর্ষ বা ইংরেজিতে যাকে বলে লিপ ইয়ার। চলতি বছরে মোট ৩৬৬ দিন হবে। এর মধ্যে ৫২টি শনিবার এবং ৫২টি রবিবার পড়েছে।

   

এদিকে পশ্চিমবঙ্গ স্কুল এডুকেশন বোর্ডের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে, পশ্চিমবঙ্গের প্রাথমিক ও জুনিয়র স্কুলগুলিতে মোট ৬৫ দিনের ছুটি বরাদ্দ থাকবে। সুতরাং, পশ্চিমবঙ্গের স্কুলগুলির জন্য ৫২+৫২+৬৫=১৬৯টি ছুটি রয়েছে। বাকি কর্মদিবসগুলি একাডেমিক আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে ব্যবহার করা হবে।

এদিকে একদম দোরগোড়ায় এসে হাজির হয়েছে সরস্বতী পুজো। এই সরস্বতী পুজো মানেই আড্ডা, খাওয়া দাওয়া, হই হুল্লোড় ও আরও কত কি। তবে এই বারের সরস্বতী পুজোটা একটু অন্যরকম। পশ্চিমবঙ্গ সরকারের তালিকা অনুযায়ী, এবার টানা দু’দিন ছুটি পাবেন সরকারি কর্মচারী থেকে শুরু করে স্কুল, কলেজের পড়ুয়ারা।

জানা যাচ্ছে, ১৩ ফেব্রুয়ারি অর্থাৎ সরস্বতী পুজোর আগের দিন এবং ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ সরস্বতী পুজোর দিন ছুটি থাকবে সরকারি কর্মীদের। শুধু তাই নয়, রাজ্য সরকারের তরফে জারি করা ছুটির তালিকা অনুযায়ী, দোলযাত্রাতেও টানা দুদিন ছুটির উল্লেখ করা আছে। অর্থাৎ ২৫ মার্চ সোমবার ও ২৬ মার্চ মঙ্গলবার ছুটি থাকছে।

mamata nabanna

তবে অনেক অফিসই আবার শনিবার ও রবিবার ছুটি দেয়। সেটা ধরলে তবে ২৩, ২৪, ২৫ ও ২৬ মার্চ, টানা ৪ দিন ছুটি পেয়ে যাবেন অনেকে।

সম্পর্কিত খবর