একটা প্ল্যাটফর্ম থেকেই কোটি কোটি আয়! হাওড়া লাইনের এই রেল স্টেশন টেক্কা দেবে জংশনকেও

ভারতীয় রেলকে (Indian Railways) নিয়ে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। কবে রেলের সূচনা হয়েছিল? কারা সর্বপ্রথম ট্রেনে ভ্রমণ করেছিলেন? কোন স্টেশন (Train Station) থেকে প্রথম ট্রেনের চাকা গড়িয়েছিল, ইত্যাদি ইত্যাদি এরকম নানা ধরণের প্রশ্ন মানুষের মাথার মধ্যে ঘোরাফেরা করে।

আপনিও নিশ্চয়ই জীবনে কোনও না কোনও সময়ে ট্রেনে ভ্রমণ করে থাকবেন নিশ্চিয়ই। প্রত্যেকদিন কয়েক কোটি মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এই ট্রেন ব্যবস্থার ওপরেই চোখ বন্ধ করে ভরসা করে চলেছেন। কয়েক কোটি মানুষ থেকে শুরু করে টন টন কাঁচামাল অবধি বহন করে দেশের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে নিয়ে যাওয়ার কাজ করছে ট্রেনগুলি।

   

ট্রেনের পাশাপাশি দেশের এমন বহু রেলস্টেশন রয়েছে যেগুলিকে নিয়ে মানুষের আলোচনার শেষ নেই। তেমনই বছরে কোন স্টেশন কত টাকা রোজগার করছে সেই নিয়েও একদিকে যেমন মানুষের কৌতূহলের শেষ নেই, তেমনই কত টাকা কামাই হচ্ছে সেটা নিয়েও রেলের তরফে সময়ে সময়ে আপডেট প্রকাশ্যে উঠে আসে। আজ এই প্রতিবেদনে তেমনই একটি রেল স্টেশন নিয়ে আলোচনা হবে যা কিনা পশ্চিমবঙ্গেই (West Bengal) অবস্থিত।

আপনিও হয়তো রোজ সেই রেলস্টেশনের ওপর দিয়ে যাতায়াত করেন অথচ স্টেশনটি সম্পর্কে খুব একটা বেশি জানেন না। আজ এই প্রতিবেদনে বর্ধমান (Bardhaman) লাইনের গাংপুর রেল স্টেশন (Gangpur railway station) নিয়ে কথা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায় একজন ব্যক্তি প্রশ্ন তুলেছিলেন যে পশ্চিমবঙ্গে এমন একটি প্ল্যাটফর্ম রয়েছে যেখানে প্ল্যাটফর্ম সংখ্যা একটাই কিন্তু তার বার্ষিক আয় ১.৫ কোটি টাকারও বেশি। সেটা কোন স্টেশন?

gangpur

আর এই নিয়ে কমেন্ট বক্সে উত্তরের রীতিমতো বন্যা বয়ে গেছে। কেউ কেউ বলছেন ইডেন গার্ডেন্স তো কেউ কেউ বলছেন বজবজ, আলিপুরদুয়ার কোর্ট, বালুরঘাট, পার্ক সার্কাস, টালিগঞ্জ ইত্যাদি। যদিও সবথেকে বেশি যে উত্তরটা এসেছে সেটা হল গাংপুর।

সম্পর্কিত খবর