মিলবে ২১ লাখ! বাজার কাঁপাচ্ছে SBI-র এই স্কিম, একবার বিনিয়োগেই হয়ে যাবেন বড়লোক

সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেশিরভাগ মানুষের ঝুঁকি নেওয়ার ক্ষমতা ও ইচ্ছা অনেকটাই কমে যায়। অবসরের পর কোনো সাধারণ বিনিয়োগকারী তার টাকা নিয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে চান না। এটা ঠিক যে সিনিয়র সিটিজেন হওয়ার পর আপনি অর্থের উপর ঝুঁকি নিতে পারবেন না, কিন্তু এমন নয় যে টাকা থেকে অর্থ উপার্জনের অপশন শেষ হয়ে গেছে।

ব্যাংকগুলিতে প্রবীণ নাগরিকদের জন্য অনেক স্কিম রয়েছে যাতে নিশ্চিত আয় পাওয়া যায়। এর মধ্যে একটি হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank Of India) সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিম (Term Deposit)। আপনি যদি সম্প্রতি চাকরি থেকে অবসর নিয়ে থাকেন এবং আপনার যদি ভাল পরিমাণ অর্থ থাকে তবে আপনি দীর্ঘ সময়ের জন্য SBI-র সিনিয়র সিটিজেন এফডি (Fixed Deposit) স্কিমে বিনিয়োগ করতে পারেন।

   

SBI-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, প্রবীণ নাগরিকরা ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত মেয়াদ পূর্তির জন্য এসবিআইয়ের এফডি স্কিমে টাকা জমা দিতে পারেন। সাধারণত, প্রবীণ নাগরিকরা নিয়মিত গ্রাহকদের তুলনায় ফিক্সড ডিপোজিটে অর্ধ শতাংশ অর্থাৎ ০.৫০% বেশি সুদ পান। একই সময়ে, প্রবীণ নাগরিকরা ৫ বছর থেকে ১০ বছরের এফডিতে ৬.৫ শতাংশ সুদ।

এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, নিয়মিত গ্রাহকরা ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত এফডিতে বার্ষিক ৬.৫ শতাংশ সুদ পাচ্ছেন, যেখানে ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের বার্ষিক ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকরা এসবিআই ভি-কেয়ার ডিপোজিট স্কিমের অধীনে ৫ থেকে ১০ বছরের এফডিতে অতিরিক্ত অর্ধ শতাংশ প্রিমিয়াম সুদ পান।

sbi bank money

SBI FD: ১০ বছরে ১০ লক্ষ টাকা হয়ে যাবে ২১ লক্ষ টাকা

ধরা যাক, একজন প্রবীণ নাগরিক এসবিআইয়ের ১০ বছরের ম্যাচিউরিটি প্ল্যানে একসঙ্গে ১০ লক্ষ টাকা জমা দিলেন। এসবিআই এফডি ক্যালকুলেটর অনুসারে, ম্যাচিউরিটিতে বিনিয়োগকারী বার্ষিক ৭.৫ শতাংশ সুদের হারে মোট ২১,০২,৩৪৯ টাকা পাবেন। অর্থাৎ সুদ হিসেবে আপনি পাবেন ১১,০২,৩৪৯ টাকা।

সম্পর্কিত খবর