হয়ে যাবেন মালামাল! SBI-এ ৫ লাখ ফিক্সড ডিপোজিটে কত রিটার্ন পাবেন? রইল সহজ হিসেব

আপনি কি নিজের জন্য একটি ঝুঁকি-মুক্ত বিনিয়োগ (Invest) করার জায়গা খুঁজছেন, যেখানে আপনি উচ্চ রিটার্ন পাবেন? স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India), দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক। বছরের পর বছর ধরে একের পর এক পরিষেবা, স্কিম এনে সকলকে চমকে দিয়েছে এই SBI।

অনেকেই বলে থাকেন, সরকারি ব্যাংকে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) তেমন সুদ পাওয়া যায় না। প্রাইভেট সেক্টর ব্যাংক বা স্মল ফিনান্স ব্যাংকগুলি সরকারী ব্যাংকের চেয়ে বেশি সুদ দেয়। কিন্তু তা তো নয়, এখন সরকারি ব্যাঙ্কগুলিও ফিক্সড ডিপোজিটে চরম রিটার্ন দিচ্ছে। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেশ কিছু এফডি পরিচালনা করে, যা খুব ভাল।

   

এই এফডি স্কিমে বিনিয়োগ করে সরাসরি অর্থ দ্বিগুণ করা যায়।  আপনি জানলে অবাক হবেন, সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নির্দিষ্ট কিছু মেয়াদের এফডি-র হার বৃদ্ধি করেছে প্রায় ০.৫০ শতাংশ। গত ২৭ ডিসেম্বর, ২০২৩ তারিখ থেকে ২ কোটি টাকার কম ডিপোজিটের উপরে এই হার লাগু করেছে।

আপনি যদি SBI-তে ৫ লক্ষ টাকা জমা করতে চান তবে ১, ২, ৩, ৫ এবং ১০ বছরে আপনার পরিমাণ কত বাড়বে। এসবিআই এফডি ক্যালকুলেটর অনুযায়ী গণনাটি দেখে নিন…

sbi bank money 1280

৫.৭৫% সুদ সহ ১ বছর পর্যন্ত এফডি – ৫,২৯,৩৭৬ টাকা
৬.৮০% সুদ সহ ২ বছর পর্যন্ত এফডি – ৫,৭২,১৮৭ টাকা
৭.০০% সুদ সহ ৩ বছর পর্যন্ত এফডি – ৬,১৫,৭২০ টাকা
৬.৫০% সুদ সহ ৫ বছর পর্যন্ত এফডি – ৬,৯০,২১০ টাকা
৬.৫০% সুদ সহ ১০ বছর পর্যন্ত এফডি – ৯,৫২,৭৭৯ টাকা

প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে পরিমাণ কত হবে?

৬.২৫% সুদ সহ ৪ বছর পর্যন্ত এফডি – ৫,৩১,৯৯০ টাকা
৭.৩০% সুদ সহ ২ বছর পর্যন্ত এফডি – ৫,৭৭,৮৩৭  টাকা
৩ বছর পর্যন্ত এফডি-তে ৭.৫০% সুদ সহ এফডি – ৬,২৪,৮৫৮ টাকা
৭.০০% সুদ সহ ৫ বছর পর্যন্ত এফডি – ৭,৭,৩৮৯ টাকা
৭.৫০ % সুদ সহ ১০ বছর পর্যন্ত এফডি – ১০,৫১,১৭৫ টাকা

সম্পর্কিত খবর