৪৯১৭% মুনাফা! এই দিন থেকে পেট্রল-ডিজেলের দাম কমবে ৫-১০ টাকা, ঘোষণার পথে কেন্দ্র

পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) উর্ধ্বমুখী দাম নিয়ে আপনিও বিপাকে রয়েছেন? তাহলে আপনার জন্য রইল এক দারুণ সুখবর। আর চিন্তা করতে হবে না, কারণ এক ধাক্কায় বেশ খানিকটা কমতে চলেছে পেট্রোল ও ডিজেলের দাম।

পেট্রোল-ডিজেলের দামে স্বস্তির সম্ভাবনা রয়েছে। মুদ্রাস্ফীতি কমাতে পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কথা ভাবতে পারে সরকারি তেল সংস্থাগুলি। এটি সম্ভবত সংস্থাগুলির মুনাফা বৃদ্ধির কারণে। তেল কোম্পানিগুলো ভালো মুনাফা করেছে। মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ খাদ্য দ্রব্যের মূল্যবৃদ্ধি। যদিও মূল্যস্ফীতি ৬ শতাংশের নিচে রাখার চেষ্টা করছে সরকার। ১ ফেব্রুয়ারি সংসদে পেশ করা হবে অন্তর্বর্তীকালীন বাজেট। এই সবের মাঝেই দেশে পেট্রোল ও ডিজেলের দাম কমানো হতে পারে বলে দাবি করা হচ্ছে বেশ কিছু রিপোর্টে।

   

সত্যিই কি তাই? শোনা যাচ্ছে, পেট্রোল-ডিজেলের দাম কমতে পারে ৫ থেকে ১০ টাকা। বস্তুত, সরকারি তেল সংস্থাগুলি তাদের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল প্রকাশের পরে আগামী মাসে পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কথা বিবেচনা করতে পারে। দাম কমার কারণ কোম্পানিগুলোর রেকর্ড মুনাফা। রিপোর্ট অনুযায়ী, সরকারি তেল সংস্থাগুলির নিট মুনাফা ৭৫,০০০ কোটি টাকারও বেশি হতে পারে। অপরিশোধিত তেলের দামও উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। সরকারি তেল সংস্থাগুলি সস্তায় অপরিশোধিত তেল পাচ্ছে। এতে কোম্পানিগুলোর মুনাফাও বেড়েছে উল্লেখযোগ্য হারে।

২০২২ সালের এপ্রিল থেকে সরকারি খাতের জ্বালানি খুচরা বিক্রেতারা দাম বাড়ায়নি। দাম স্থিতিশীল রাখা হয়েছে। আধিকারিকদের মতে, দামের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা চলছে। সংস্থাগুলি বর্তমানে প্রতি লিটারে প্রায় ১০ টাকার মার্জিনে রয়েছে। এই সুবিধা ভোক্তাদের দেওয়া যেতে পারে। সংস্থাগুলির এই পদক্ষেপ মুদ্রাস্ফীতি কমাতেও সাহায্য করতে পারে। রিপোর্ট অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবর্ষে এখনও পর্যন্ত তিনটি সংস্থার মোট নিট মুনাফা হয়েছে ৫৭,০৯১.৮৭ কোটি টাকা। এটি পুরো ২০২২-২৩ আর্থিক বছরের ১,১৯৭.৮৯ টাকার মোট লাভের চেয়ে ৪৯১৭ শতাংশ বেশি।

petrol diesel

হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল) ঘোষণা করেছে যে তারা ২৭ জানুয়ারি তাদের তৃতীয় প্রান্তিকের ফলাফল ঘোষণা করবে, অন্য দুটি সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসি) এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (বিপিসিএল) প্রায় একই সময়ে তাদের ফলাফল ঘোষণা করবে।

 

সম্পর্কিত খবর