শুধু DA নয়, কর্মীদের জন্য আরেকটি ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের! অ্যাকাউন্টে ঢুকবে আরও টাকা

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে বৃহস্পতিবার রাজ্য বাজেট (Government Budget) পেশ করেছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)। বাজেটে ডিএ (Dearness allowance) সহ অনেক ঘোষণাই হয়েছে। লক্ষীবারই এই বাজেট পেশ করেন রাজ্য সরকারের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে একদিকে যেমন কেন্দ্রীয় সরকার নিজেদের বাজেটে কী কী ঘোষণা করে তার দিকে যেমন নজর ছিল ঠিক তেমনি পশ্চিমবঙ্গের মানুষজনের নজর ছিল রাজ্য বাজেটে কী কী উপস্থাপন হয় সেই দিকে।

এদিকে পূর্ব নির্ধারিত সময়ে মতই গতকাল রাজ্য বাজেট পেশ হয় বিধানসভায়। আর এইবারে রাজ্য বাজেটে বেশ কিছু চমকপ্রদ ঘোষণা করে সকলের নতুন করে নজর কাড়তে সক্ষম হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। একের পর এক সরকারি কর্মচারী থেকে শুরু করে সিভিক ভলেন্টিয়ার, রাজ্য পুলিশ, ভিলেজ পুলিশ, গ্রীন পুলিশ, মহিলা, মৎস্যজীবী, বিভিন্ন কারিগর সহ বহু মানুষের জন্য কিছু না কিছু ঘোষণা করেছে রাজ্য সরকার।

   

তবে এবার পালা রাজ্যের শিক্ষক শিক্ষিকাদের (Teacher)। পশ্চিমবঙ্গ সরকার এবার শিক্ষক-শিক্ষিকাদের উদ্দেশ্যে একটি বড় ঘোষণা করেছে যা শুনে চমকে গিয়েছেন সকলেই। মূলত দীর্ঘদিন ধরে আটকে থাকা এবার বকেয়া টাকা পেতে চলেছেন রাজ্যের শিক্ষকরা। হ্যাঁ ঠিকই শুনেছেন এদিকে রাজ্য সরকারের এক সিদ্ধান্তের কারণে খুশির হাওয়া বইছে শিক্ষক-শিক্ষিকা মহলে।

আপনিও যদি শিক্ষক-শিক্ষিকা হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। সরকারি এক রিপোর্ট অনুযায়ী, জেনারেল ও মিউচুয়াল ট্রান্সফার নেওয়া শিক্ষক ও শিক্ষাকর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের টাকা শীঘ্রই মিটিয়ে দিতে চলেছে রাজ্য সরকার। এই সপ্তাহেই এই নিয়ে শিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

money
সাম্প্রতিক সময়ে বহু শিক্ষক শিক্ষিকা দাবি করেছিলেন যে বদলির পর জেনারেল প্রভিডেন্ট ফান্ড (GENERAL PROVIDENT FUND) ট্রান্সফার করা হলেও সুদ পাচ্ছিলেন না। এই নিয়ে ভুরি ভুরি অভিযোগ অবধি জমা পড়েছিল শিক্ষা দফতরের কাছে। এরপরই অর্থ দফতর নড়েচড়ে বসে। তবে এবার এই আবহে সুদের অর্থ মিটিয়ে দেওয়ার অনুমোদন মিলেছে।  সবকিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই বকেয়া অর্থ ঢুকে যাবে বদলি হওয়া শিক্ষক এবং শিক্ষাকর্মীদের অ্যাকাউন্টে। বদলি প্রক্রিয়া সরল করতে ‘উৎসশ্রী’ পোর্টাল চালু হয়েছিল ২০২১ সালে।

সম্পর্কিত খবর