ফের DA বাড়াতে পারে পশ্চিমবঙ্গ সরকার, প্রকাশ্যে এল বিরাট সুখবর! বিশাল খুশি কর্মীরা

নতুন বছরে ডিএ বা মহার্ঘ্য ভাতার (Dearness Allowance) অপেক্ষায় চাতক পাখির মতো বসে আছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারি (Employee) থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকারী কর্মীরা। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে আগের বছর DA বাড়ানো হয়েছে। অন্যদিকে বিভিন্ন রাজ্য সরকারও নিজেদের কর্মীদের খুশি করতে ডিএ বাড়িয়েছে।

এদিকে বাংলাতেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নতুন বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে DA কার্যকর করার ঘোষণা করেছেন। এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করা হয়েছে। বড়দিনের আগে এই ঘোষণা করে সকলকে চমকে দেন বাংলার মুখ্যমন্ত্রী। যদিও সরকারের এহেন সিদ্ধান্তে মোটেই খুশি নন। ফলে এখনও অবধি রাস্তায় বসে বকেয়া ও কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে অনবরত বিক্ষোভ চলছে। যদিও এরই মাঝে ডিএ নিয়ে প্রকাশ্যে এল বড় খবর।

নতুন বছরে কি আরও বাড়ছে ডিএ?

   

চলতি বছরেই সুপ্রিম কোর্টে (Supreme Cour Of India) ডিএ মামলার শুনানি রয়েছে। আর এই রায় রাজ্য সরকারী কর্মীদের পক্ষেই হবে বলে আশাবাদী সকলে। এই প্রসঙ্গে বড় মন্তব্য করেছেন রাজ্য সরকারি কর্মচারি পরিষদের সভাপতি দেবাশিস শীল। তিনি সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, ‘আগামী ৫ তারিখের পর শুনানির সম্ভাবনা রয়েছে। যদিও এখনও সর্বোচ্চ আদালত নির্দিষ্ট কোনও তারিখ দেয়নি। আমরা দীর্ঘদিন ধরে মামলাটা লড়ছি। রাজ্য সরকারি কর্মীরা সর্বোচ্চ আদালতের রায়ের দিকে চেয়ে রয়েছে।’

da uttarakhand

তিনি আরও জানান, ‘দেশের শীর্ষ আদালত যদি রাজ্য়ের SLP খারিজ করে দেয় সেক্ষেত্রে মামলাটি হাইকোর্টে (Calcutta High Court) চলে আসবে। আমরা সরকারি কর্মীদের জয় নিয়ে আশাবাদী। এর আগে SAT-এও আমরা মামলাটি জয় পায়। তারপর মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টে। আদালত বলেছিল, DA ঐচ্ছিক বিষয় নয়। সেক্ষেত্রে সর্বোচ্চ আদালতেও আমাদের জয়ের বিষয়ে আমরা নিশ্চিত।’ এখন আদালতের রায় কার দিকে যায় সেদিকে চাতক পাখির মতো তাকিয়ে রয়েছেন বাংলায় বিক্ষোভরত সরকারী কর্মীরা।

সম্পর্কিত খবর