৯০০, হাজার অতীত! এবার মাত্র এত টাকায় মিলবে LPG সিলিন্ডার, বড় ঘোষণার পথে কেন্দ্র

কেন্দ্রীয় বাজেট (Budget) পেশ হতে খুব বেশি সময় আর বাকি নেই। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট পেশ করবেন। এদিকে লোকসভা ভোটের আগে পেশ করা বাজেটের দিকে মানুষের নজর রয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট ২০২৪ উপস্থাপন করবেন। লোকসভা ভোটের আগে পেশ করা এই বাজেট নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা অনেকটাই যে রয়েছে তা আর বলার বাকি রাখে না। একদিকে যেমন মহিলা ও কৃষকদের জন্য কিছু বড় ঘোষণা আশা করা হচ্ছে, তেমনই বাড়তি কর ছাড় পাওয়ার আশাও রয়েছে।

   

এছাড়া ওই বাজেট থেকে মূল্যস্ফীতি থেকে মুক্তি আশা করছেন দেশের সাধারণ মানুষ। এলপিজির (Liquefied petroleum gas) মতো দামি সব খাদ্যপণ্যের দাম কমানোর দাবি উঠেছে। এমন পরিস্থিতিতে সরকার অনেক অত্যাবশ্যকীয় জিনিসের উপর কর কমাতে পারে। সবথেকে বড় কথা, লোকসভার আগে কোনো মোক্ষম ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার (Central Government) বলে মনে করা হচ্ছে।

আর এই মোক্ষম ঘোষণা হতে পারে সাধারণ মানুষের হেঁশেল নিয়ে। এবার সরকার গ্যাসের দাম কমাতে পারবে বলে আশা করছেন বেশিরভাগ। সম্প্রতি উজ্জ্বলা যোজনায় ২০০ টাকা ছাড় পাওয়া গিয়েছে। আগস্টের শেষে সিলিন্ডার পিছু ২০০ টাকা করে কমানো হয়েছিল ঘরোয়া ১৪.২ কেজি ওজনের এলপিজি সিলিন্ডারের (Gas Cylinder) দাম। এর ফলে কলকাতায় LPG সিলিন্ডারের দাম ১,১২৯ থেকে কমে ৯২৯ টাকা হয়ে যায়।

Gas cylinders

অন্যদিকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা উপভোক্তারা ৩০০ টাকা করে ভর্তুকি পান। তবে এখানেই কিন্তু শেষ নিয়ে, কেন্দ্রীয় বাজেটে এই রান্নার গ্যাস নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার। ভর্তুকির পরিমাণ ৩০০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা হলেই রান্নার গ্যাসের দাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা উপভোক্তাদের জন্য ৪০০ টাকায় এসে দাঁড়াবে। আর এর কারণে কয়েক কোটি গ্রাহক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

সম্পর্কিত খবর