বাজেটের দিনই ঝটকা! বাড়ল গ্যাস সিলিন্ডারের দাম, ফেব্রুয়ারিতে LPG-র নয়া রেট জারি

আজ থেকে নতুন মাসের শুরু হল অর্থাৎ আজ ১ ফেব্রুয়ারি। আর আজ নতুন মাসের শুরুতেই বড়সড় ধাক্কা খেলেন দেশের সাধারণ মানুষ। ফের একবার এক ধাক্কায় বাড়ল গ্যাসের (Gas Cylinder) দাম। যে কারণে মাথায় হাত পড়েছে সাধারণ আমজনতার এক ধাক্কায় ১৪ টাকা বেড়ে গিয়েছে দাম। এদিকে আজ থেকেই শুরু হয়েছে কেন্দ্রের অন্তর্বর্তীকালীন বাজেট (Budget)।

আসলে দীর্ঘ শীতের ও বিয়ের মরসুমে কারণে চাহিদা বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক বাজারেও দামের প্রভাব পড়েছে। বিশেষ বিষয় হল, ১ ফেব্রুয়ারি মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট (বাজেট ২০২৪) পেশ হতে চলেছে। আজ সংসদে এই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং এদিন এলপিজির (Liquefied petroleum gas) দাম বাড়ানো হয়েছে।

   

নরেন্দ্র মোদী সরকারের ১০ বছরের শাসনকালে এটি দ্বিতীয় অন্তর্বর্তী বাজেট। ষষ্ঠবারের জন্য বাজেট পেশ করবেন নির্মলা সীতারমন। এটি তাদের অন্তর্বর্তীকালীন বাজেট, আশা করা হচ্ছে যে আজকের বাজেট নির্বাচনী বছর হওয়ার কারণে জনমুখী হবে।

এদিকে ১ ফেব্রুয়ারি সকাল সকাল LPG গ্রাহকরা ধাক্কা খেয়েছেন। দেশের বাজেটের দিন তেল সংস্থাগুলি গ্যাস সিলিন্ডারের দাম বাড়িয়ে করেছে। শীতের মরসুমে চাহিদা বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় এলপিজি সিলিন্ডারের দাম ১৪ টাকা বাড়ানো হয়েছে। তবে চিন্তা নেই, ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে। দেশীয় এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি।

lpg gas

আজ থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন দাম কার্যকর হবে। গত মাসেও তেল সংস্থাগুলি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১.৫০ টাকা বাড়িয়েছিল। আজ দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বেড়েছে ১৭৬৯.৫০ টাকা। ঠিক সেই জায়গায়। কলকাতায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পৌঁছেছে ১৮৮৭.০০ টাকা। অন্যদিকে মুম্বইয়ে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৭২৩.৫০ টাকায় পৌঁছেছে এবং চেন্নাইয়ে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৯৩৭ টাকায় পৌঁছেছে।

সম্পর্কিত খবর