এবার ৫০০ টাকার নোটে গান্ধীর পরিবর্তে রাম মন্দিরের ছবি? জানুন কী বলছে RBI

মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) বদলে ৫০০ টাকার নোটে ভগবান শ্রী রাম (Lord Rama) বা রাম মন্দিরের (Ram Mandir) ছবি! সোশ্যাল মিডিয়ায় (Social Media) চোখ রাখলে বর্তমানে এখন এমনই কিছু দৃশ্য সকলের চোখে পড়ছে। এদিকে ভাইরাল হওয়া এই ছবিগুলিকে ঘিরে স্বাভাবিকভাবেই শোরগোল পড়ে গিয়েছে। প্রশ্ন উঠছে, তাহলে কি এবার রামময় হবে ভারতীয় টাকাগুলির (Bank Note) ছবি?

বর্তমান সময়ে রাম মন্দিরে উদ্বোধনকে ঘিরে সকলের মধ্যে এক আলাদাই উত্তেজনা কাজ করছে। আগামী ২২ জানুয়ারি এক ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে গোটা দেশ ও বিশ্ব। এখন সর্বত্র যেন রামময়। তবে ৫০০ টাকার নোটে ভগবান রামের ছবি দেখে সকলের চোখ রীতিমতো ছানাবড়া হয়ে গিয়েছে।

   

দাবি করা হচ্ছে, রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানের আগে নতুন সিরিজের নোট থেকে মহাত্মা গান্ধীর ছবি সরিয়ে তাতে ভগবান শ্রীরামের ছবি লাগানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু সত্যিই কি তাই? সত্যিই কি মোদী সরকার গান্ধীর ছবি সরিয়ে ভগবান রামের ছবি লাগানোর সিদ্ধান্ত নিয়েছে? সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী ‘NK6410582’ ভাইরাল পোস্টটি (আর্কাইভ লিঙ্ক) শেয়ার করেছেন, যেখানে লেখা রয়েছে, মোদী সরকারের সিদ্ধান্ত, মহাত্মা গান্ধীকে নোট থেকে সরানো হয়েছে। এখন নোটে শ্রীরামের ছবি লাগানো হবে, যারা একমত তাঁরা অনুসরণ করুন…!

ram note

যদিও সমগ্র বিষয়টি ভুয়ো। সেইসঙ্গে এই ভারতীয় নোটে ছবি বদলানোর বিষয়ে কেন্দ্রীয় সরকার বা আরবিআই-এর (Reserve Bank of India) তরফে কোনওরকম বিবৃতি পেশ করা হয়নি। RBI-র ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ২০, ৫০০, ২০০, ১০০, ৫০, ২০ ও ১০ টাকার নতুন সিরিজের নোটে মহাত্মা গান্ধীর ছবিই রয়েছে। অর্থাৎ মহাত্মা গান্ধী সিরিজের নতুন নোট, বিশেষ করে ৫০০ টাকার নোটে কোনও পরিবর্তন হয়নি। আরবিআইয়ের ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ৫০০ টাকার নতুন সিরিজের নোটের সামনের দিকে মহাত্মা গান্ধীর ছবি এবং উল্টো দিকে লালকেল্লার ছবিই রয়েছে।

 

সম্পর্কিত খবর