এবার মাধ্যমিক পাসেই মিলবে স্মার্টফোন, শুধু মানতে হবে এই শর্ত! বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

আসন্ন লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) ২০২৪-২৫ সালের বাজেট পেশ করা হয়েছে। সমাজকল্যাণের জন্য বেশ কয়েকটি নীতি এবং মহিলা, সরকারী কর্মচারী এবং চুক্তিভিত্তিক কর্মচারী (Employee) থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রের জন্য কিছু না কিছু ছিল এবারের বাজেটে (Budget)।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত) চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya) ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের আওতায় মাসিক আর্থিক সহায়তা দ্বিগুণ করে, সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness allowance) (ডিএ) বৃদ্ধি করে এবং সিভিক পুলিশ স্বেচ্ছাসেবকদের বেতন বাড়িয়ে ৩,৬৬,১৬৬ কোটি টাকার বাজেট পেশ করেছেন। এবার পড়ুয়াদের (Students) জন্য বিশাল বড় ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার যা শুনলে আপনিও চমকে উঠবেন।

   

রাজ্যের অর্থমন্ত্রী ২০২৪ সালের জানুয়ারিতে ঘোষিত ৪ শতাংশ ছাড়াও মে মাস থেকে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য অতিরিক্ত ৪ শতাংশ মহার্ঘ ভাতা (DA) ঘোষণা করেছেন। চন্দ্রিমা ভট্টাচার্য আরও যোগ করেছেন যে তাঁর সরকার এই বছরের বাজেটে একটি ‘জেন্ডার অ্যান্ড চাইল্ড বাজেট স্টেটমেন্ট’ চালু করেছে। বাজেটে পশ্চিমবঙ্গ সরকারও বেশ কয়েকটি প্রকল্পের মাধ্যমে পাঁচ লক্ষ লোককে কর্মসংস্থান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তবে এবার আসা যাক স্কুল পড়ুয়াদের কথায়। চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছেন বাজেটে একাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য ট্যাবলেট, স্মার্ট ফোন কেনার জন্য ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতদিন ধরে দ্বাদশ শ্রেণী পড়ুয়াদের স্মার্ট ফোন কিনতে টাকা দিত রাজ্য সরকার। তবে এবার থেকে সেই নিয়মে আমূল পরিবর্তন ঘটানো হলো । এবার থেকে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) পাস করলেই সেই সকল পড়ুয়াদের স্মার্টফোন (Smartphone) কেনার জন্য টাকা দেবে রাজ্য সরকার বলে ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

students phone

যদিও এখানে কিন্তু রয়েছে একটি বিশেষ শর্ত যা পড়ুয়াদের মানতে হবে। এখন আপনিও নিশ্চিয়ই ভাবছেন যে কি শর্ত? মাধ্যমিক পাশ করার পর সেই সকল পড়ুয়ারা রাজ্য সরকারের থেকে বিনামূল্যে স্মার্টফোন পাবে যারা স্কুলে ভর্তি হবে। অর্থাৎ ১০,০০০ টাকা পেতে হলে পড়ুয়াদের একাদশ শ্রেণীতে ভর্তি হতেই হবে। পড়ুয়াদের আবশ্যিকভাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হয়।

সম্পর্কিত খবর