লক্ষ্মীর ভাণ্ডারের ৫০০, ১০০০ নয়! এবার ১৫০০ টাকা দেবে পশ্চিমবঙ্গ সরকার! ফিল করুন এই ফর্ম

লোকসভা ভোটের আগে কার্যত মাস্টারস্ট্রোক দিল মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এতদিন শুধুমাত্র মেয়েরা লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের মাধ্যমে ৫০০ থেকে ১০০০ টাকা পেতেন। তবে এবার টাকা পাবেন ছেলেরাও। হ্যাঁ ঠিকই শুনেছেন। আপনিও যদি পশ্চিমবঙ্গের (West Bengal) বাসিন্দা হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। কারণ এবার যুবকদেরও মাস গেলে ১৫০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)। তবে তার জন্য রয়েছে কিছু শর্ত ও ধাপ যা সকলকে মেনে চলতে হবে।

১৫০০ টাকা করে রাজ্যের যুবকদের দেবে সরকার। তবে এর জন্য আপনাকে বেকার হতে হবে। এছাড়া আপনিও যদি চান এই টাকা পেতে তাহলে আপনাকে একটি বিশেষ ফর্ম ফিলআপ করে দ্রুত জমা দিতে হবে, নইলে টাকা পাবেন না কেউ। তবে শুধু যুবক নয়, বেকার যুবতীরাও টাকা পাবেন সরকারের কাছ থেকে। পশ্চিমবঙ্গ সরকারের যুবশ্রী প্রকল্পের (Yuvashree Prakalpa) মাধ্যমে এই টাকা পেয়ে যাবেন সকলে।

   

ইতিমধ্যে এই প্রকল্পে আবেদন করে অনেকেই টাকা পাচ্ছেন। কিন্তু সরকারের এক নির্দেশিকা যদি না মানেন তাহলে এই টাকা কিন্তু পাওয়া থেকে বঞ্চিত হতে পারেন আপনি। ফলে আপনিও যদি না চান টাকা বন্ধ হতে তাহলে এর জন্য আপনাকে Annexure 3 ফর্মটি অনলাইনে জমা দিতে হবে। শেষ তারিখ ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি।

money mamata

উল্লেখ্য, আজ থেকে ১১ বছর আগে অর্থাৎ ২০১৩ সালে রাজ্যের শিক্ষিত বেকারদের জন্য যুবশ্রী প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যারা এই প্রকল্পের অন্তর্ভুক্ত তাঁদের মাসে মাসে ১,৫০০ টাকা করে ভাতা দিয়ে থাকে পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের জন্য আবেদনকারীর কাছে অবশ্যই থাকতে হবে আধার কার্ড, ভোটার আইডি, মাধ্যমিকের মার্কশিট ও অ্যাডমিট কার্ড, যেকোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট, আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো ও কাস্ট সার্টিফিকেট থাকলে তার জেরক্স।

এরইসঙ্গে যুবক-যুবতীদের বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে। উচ্চশিক্ষিত হলেও অসুবিধা নেই। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে বিশেষ ফর্মটি কীভাবে ও কোথায় জমা দেবেন?

১) তাহলে এর জন্য আপনাকে প্রথমে employmentbankwb.gov.in -এই ওয়েবসাইটে   ঢুকতে হবে।

২) এর হোম পেজেই Annexure 3 ফর্মের লিঙ্ক থাকবে। সেখানে ক্লিক করে যথাযথভাবে ফর্মটি পূরণ করে Submit করতে হবে।

সম্পর্কিত খবর