সেমিকনডাক্টর ইন্ডাস্ট্রিতে পা! টাটার পর এবার এই বিখ্যাত ভারতীয় কোম্পানি দিল চিনকে ঝটকা

এবার বড় সিদ্ধান্ত নিল দেশের দ্বিতীয় বৃহত্তম আইটি সংস্থা ইনফোসিস (Infosys)। জানা গিয়েছে, এই Infosys এবার চিনের (China) মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ালো। কারণ কেন জানেন? কারণ এবার এই আইটি সংস্থা একটি সেমিকন্ডাক্টর ডিজাইন ফার্ম (Semiconductor industry) অধিগ্রহণের ঘোষণা করে দিয়েছে। সংস্থাটি শীর্ষস্থানীয় সেমিকন্ডাক্টর ডিজাইন এবং এম্বেডেড পরিষেবা সরবরাহকারী ইনসেমি (InSemi) অধিগ্রহণ করবে। ইনফোসিস ১১ জানুয়ারি ত্রৈমাসিক ফলাফলের সঙ্গে এই তথ্য দিয়েছে। এর জন্য জানেন কত টাকা খরচ হবে?

এই চুক্তির আওতায় আইটি সংস্থাটি ১০০ শতাংশ শেয়ার কেনার জন্য ২৮০ কোটি টাকা দেবে। এই InSemi হল একটি চিপ নির্মাণকারী সংস্থা। এই ব্যাপারটি প্রসঙ্গে ইনফোসিস জানাচ্ছে, “এই কৌশলগত বিনিয়োগ ইনফোসিসের ইঞ্জিনিয়ারিং গবেষণা ও উন্নয়ন ক্ষমতাকে আরও শক্তিশালী করবে আগামী দিনে।” খেলনা থেকে শুরু করে স্মার্ট ডিভাইস পর্যন্ত ইলেকট্রনিক গ্যাজেটগুলিতে সেমিকন্ডাক্টর ব্যবহার করা হয়। আর এই সেমিকন্ডাক্টর বিষয়টি শিরোনামে রয়েছে কারণ সংস্থাগুলি কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial intelligence) বা AI-এর সর্বাধিক উত্থানের জন্য সবচেয়ে শক্তিশালী চিপ তৈরি করতে প্রতিযোগিতা করছে।

   

ইনসেমি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানিটি ইলেকট্রনিক ডিজাইন, প্ল্যাটফর্ম ডিজাইন, অটোমেশন, এম্বেডেড এবং সফ্টওয়্যার প্রযুক্তিতে দক্ষতার সাথে এন্ড-টু-এন্ড সেমিকন্ডাক্টর ডিজাইন পরিষেবা সরবরাহ করে। এটি আধা-কন্ডাক্টর, ভোক্তা ইলেকট্রনিক্স, অটোমোটিভ এবং উচ্চ-প্রযুক্তি শিল্পে নেতৃস্থানীয় বৈশ্বিক কর্পোরেশনগুলিকে পরিষেবা দেয়।

infosys

ইনফোসিস লিমিটেড ২০২৪ অর্থ বছরের তৃতীয় ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করেছে। ডিসেম্বর  মাসের শেষ দিকে কোম্পানিটির নিট মুনাফা ৭.৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬,১০৬ কোটি টাকা। ডিসেম্বর ত্রৈমাসিকে সমন্বিত রাজস্ব ১.৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৮,৮২১ কোটি টাকা হয়েছে, যা বিশ্লেষকদের রাজস্ব অনুমান ৩৮,৬৩০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

সম্পর্কিত খবর