বাজেটের দিনেই বড় ধামাকা! ফের DA বৃদ্ধি রাজ্য সরকারের, এতটা বেড়ে গেল বেতন

নতুন বছরের শুরুতেই নতুন করব সুখবর পেলেন রাজ্যের সরকারী কর্মীরা (Employee)। রাজ্য সরকারের (State Government) এক সিদ্ধান্তের কারণে বেজায় খুশি হয়েছেন সকলে। কারণ এবার ডিএ বা মহার্ঘ্য ভাতা (Dearness allowance) বাড়িয়ে দিল রাজ্য সরকার। কত হারে বাড়ল DA, কারাই বা পাবেন এই ডিএ? বিস্তারিত জানতে ঝটপট পড়ে ফেলুন প্রতিবেদনটি।

রাজ্য কর্মচারী ও পেনশনভোগীদের দারুণ খবর দিল সরকার (Government)। ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে মহার্ঘ্য ভাতা বাড়ানোর কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। সোমবার বাজেট পেশ করার সময় কেরালা রাজ্যের অর্থমন্ত্রী কে এন বালাগোপাল DA বৃদ্ধির ঘোষণা করেন এবং বলেন যে ২০২৪ সালের এপ্রিলে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের এক কিস্তিতে বর্ধিত ডিএ দেওয়া হবে।

   

অর্থমন্ত্রী কে এন বালাগোপাল জানিয়েছেন, রাজ্য সরকারও নতুন পেনশন ব্যবস্থা নিয়ে গুরুত্ব সহকারে ভাবছে। ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেট পেশ করে অর্থমন্ত্রী বালাগোপাল বলেন, কর্মচারী ও পেনশনভোগীরা দীর্ঘদিন ধরে ডিএ বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন। তিনি বলেন, কর্মীদের জন্য একটি গ্যারান্টেড পেনশন স্কিমও আনা হবে। পাশাপাশি চলমান পেনশন ব্যবস্থা পুনর্বিবেচনা করা হবে। তবে এই মুহূর্তে সামাজিক সুরক্ষা পেনশন বাড়ানো হবে না বলে স্পষ্ট করে দিয়েছেন তিনি।

গত ২ ফেব্রুয়ারি কেরল বিধানসভায় পেশ করা অর্থনৈতিক সমীক্ষার রিপোর্টে বলা হয়েছিল, রাজ্যের জিডিপি ৬.৬ শতাংশ হারে বাড়ছে। বাজেটে জমিতে স্ট্যাম্প ডিউটি, বিল্ডিং লিজ চুক্তি এবং মদের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এটি সামাজিক সুরক্ষা প্রকল্প এবং কল্যাণমূলক কর্মসূচির জন্য ৫৫৩.৩১ কোটি টাকাও ঘোষণা করেছে।

da money

অর্থমন্ত্রী বালাগোপাল জানিয়েছেন, উচ্চশিক্ষায় বিনিয়োগ বাড়াতে সব রকম চেষ্টা করা হবে। এছাড়াও ২০টি পর্যটন স্থানের উন্নয়নে প্রায় ৫০ কোটি টাকা ব্যয় করা হবে। জানা গিয়েছে, গত বছর পশ্চিমবঙ্গ, মেঘালয় ও পাঞ্জাবে ডিএ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছিল। ১৮ ডিসেম্বর, মেঘালয়ে ২০ ডিসেম্বর এবং পশ্চিমবঙ্গে ২১ ডিসেম্বর ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছিল পঞ্জাব। কেরলের পর এবার আরও কয়েকটি রাজ্য একই সিদ্ধান্ত নিতে চলেছে।

সম্পর্কিত খবর