সস্তায় ইন্টারনেটের অতীত! এবার জলের দরে পেট্রোল, ডিজেল! ইতিহাস তৈরির পথে মুকেশ আম্বানি

লোকসভা ভোটের আগে কী সস্তা হবে পেট্রোল (Petrol) ও ডিজেল (Diesel Fuel)? সকলের মুখে মুখে এখন এই একটাই প্রশ্ন। কেন্দ্রীয় সরকারও (Central Government) বারবার এই প্রশ্নের মুখে পড়ছে। যদিও সরাসরি না বললেও, দাম কমানোর আশ্বাস দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের তরফে।

তবে এসবের মাঝেই এবার বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছেন ভারতের সবথেকে বড় ব্যবসায়ী মুকেশ আম্বানি (Mukesh Ambani)। বর্তমান সময়ে মুকেশ আম্বানি মানেই হল কোনও না কোনও চমক। আর এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। কানাঘুষো শোনা যাচ্ছে, দেশের বৃহত্তম শিল্পপতি মুকেশ আম্বানি খুব শীঘ্রই দেশকে সস্তায় পেট্রোল-ডিজেল উপহার দিতে পারেন।

   

ডিসেম্বর মাসে ৫ রাজ্যের নির্বাচন শেষ হওয়ার পরেই পেট্রোলিয়াম মন্ত্রক জানিয়েছিল, নিষিদ্ধ নয় এমন সব দেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করবে ভারত। তাই এখন তিন বছর পর ভেনেজুয়েলা (Venezuela) থেকে ভারতে অপরিশোধিত তেল আসার প্রত্যাশা বেড়েছে। কারণ ২০১৯ সালে ভেনেজুয়েলার ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। কমোডিটি মার্কেট অ্যানালিটিক্স ফার্ম কাপলারের মতে, ভেনেজুয়েলা থেকে অপরিশোধিত তেল সর্বশেষ ২০২০ সালের নভেম্বরে ভারতে এসেছিল।

এদিকে ভেনেজুয়েলা থেকে তেল আমদানির সবুজ সংকেত পাওয়ার পর ভারতের অনেক তেল কোম্পানি ভেনেজুয়েলার সঙ্গে তেল আমদানির সরাসরি চুক্তি করেছে। এই সংস্থাগুলির একটি বড় নাম আম্বানির সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজও (Reliance Industries Limited)। এক রিপোর্ট অনুসারে, সংস্থাটি এখনও পর্যন্ত তিনটি তেলের ট্যাঙ্কার বুক করেছে যা এই মাসে ভারতে আসবে।

ambani

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ছাড়াও নায়ারা এনার্জি লিমিটেড ইতিমধ্যেই ভেনেজুয়েলা থেকে ভারতে তেল আমদানি করছে। রিলায়েন্সের এই চুক্তির পর পেট্রোল-ডিজেলের ব্যয়বহুল দাম থেকে স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে।

সম্পর্কিত খবর