২৩, ২৪, ২৫ তিনদিন তাণ্ডব! দক্ষিণবঙ্গের ১১ জেলায় অ্যালার্ট IMD-র! আবহাওয়ার বড় খবর

কনকনে শীতের মাঝেই আগামী কয়েকদিন ঝেঁপে বৃষ্টি নামার পূর্বাভাস জারি করল আইএমডি (India Meteorological Department)। বর্তমানে পশ্চিমবঙ্গ (West Bengal) সহ দেশের বিভিন্ন অংশ হাড় কাঁপানো ঠান্ডায় একপ্রকার জুবুথুবু হয়ে গিয়েছে। খুব দরকার না পড়লে এখন বেশিরভাগ মানুষ বাড়ি থেকে বেরনোর কথাও ভাবছেন না।

এদিকে চরম শীতল আবহাওয়ার পাশাপাশি রাজ্যে রাজ্যে ঘন কুয়াশার দাপট চলছে। যদিও এসবের মাঝেই একাধিক রাজ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করে দিল হাওয়া অফিস। ফলে কম্পনের জন্য আগামী দিনে আরও তৈরি থাকুন। মূলত একের পর এক ঘূর্ণাবর্তের কারণে এই বৃষ্টির পূর্বাভাস জারি কড়া হয়েছে। দক্ষিণ উপকূলীয় ওড়িশা, কটক, জাজপুর, জগৎসিংহপুর, কেন্দ্রাপাড়া, ভদ্রক এবং কিছু অভ্যন্তরীণ জেলাতে এবং দক্ষিণ অভ্যন্তরীণ কর্ণাটক থেকে পূর্ব বিদর্ভ পর্যন্ত পূর্ব বায়ুর প্রভাবে এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্ন স্তরে ঘূর্ণিঝড় বিরোধী সঞ্চালন তৈরি হয়েছে বলে খবর।

   

সোমবার ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে যে এই সিস্টেমটি ২৫ শে জানুয়ারি পর্যন্ত সক্রিয় থাকতে পারে, আগামী ৩-৪ দিনের মধ্যে রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টিপাত ঘটাবে। ২৬ জানুয়ারি থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণাবর্তের জেরে বাংলা, ওড়িশা ও ছত্তিশগড়ের একাংশে বৃষ্টি হবে।

আবহাওয়া দফতর এর আগে ২৫ শে জানুয়ারি পর্যন্ত রাজ্যের কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল। এখন নিশ্চয়ই ভাবছেন বাংলার কোথায় কোথায় বৃষ্টি হবে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, আগামীকাল মঙ্গলবার অর্থাৎ ২৩ জানুয়ারি দক্ষিণবঙ্গের (South Bengal) পাঁচটি জেলা যেমন দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া কয়েকটি অংশে হালকা বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে  বৃষ্টি হবে না বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

rains wb

তবে বুধবার আপনার যদি বাড়ি থেকে বেরনোর পরিকল্পনা করে থাকেন তাহলে তা বাতিল করুন। কারণ সেদিন একের পর এক জেলা যেমন  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর  বৃষ্টি হবে বলে খবর। এছাড়া  দার্জিলিং এবং কালিম্পঙে হালকা বৃষ্টিপাত বা তুষারপাত হতে পারে।

সম্পর্কিত খবর