এখনই কমছে না ঠান্ডার দাপট! রবিবার পর্যন্ত নতুন বিপদ, লাল সতর্কতা জারি IMD-র

চলতি বছরে সব রেকর্ড ভেঙে দিয়েছে ঠান্ডা (Winter)। বলা ভালো কয়েক বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। কনকনে শীতে কাঁপছে উত্তর থেকে শুরু করে পশ্চিমের রাজ্যগুলি। এই তীব্র ঠান্ডার হাত থেকে কিন্তু রেহাই পায়নি বাংলাও (West Bengal)। এসবের মাঝেই এবার এই ঠান্ডার চোখ রাঙানি নিয়ে রেড অ্যালার্ট জারি করল আইএমডি (India Meteorological Department)।

রাজধানী দিল্লিতে ঘন কুয়াশার প্রভাব এখনও অব্যাহত রয়েছে। ঘন কুয়াশায় ঢেকে গিয়েছে দিল্লি-এনসিআর-সহ গোটা উত্তর ভারত। আপাতত দেশের ১০ রাজ্যে শীত কমার কোনও আশা নেই বা লক্ষণ নেই বলে সাফ জানিয়ে দিয়েছে আবহাওয়া অফিস। এদিকে আইএমডি দিল্লি এনসিআর এবং ইউপির বেশ কয়েকটি জায়গায় লাল, হলুদ এবং কমলা সতর্কতা জারি করেছে।

   

দিনের বেলাতেও দিল্লিতে প্রবল ঠান্ডার সম্ভাবনা রয়েছে। ঘন কুয়াশায় ঢেকে গিয়েছে পঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকা। ২৮ জানুয়ারি পর্যন্ত তীব্র সতর্কতা জারি করা হয়েছে এই রাজ্যগুলিকে নিয়ে। তবে রেহাই পাবে না রাজস্থান, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং উত্তরাখণ্ড। এই রাজ্যগুলির বিচ্ছিন্ন এলাকায় রয়েছে তীব্র কুয়াশার সতর্কতা। এদিকে আবহাওয়ার এহেন বিরূপ প্রভাব পড়েছে উড়ান ও ট্রেন চলাচলেও। দেরীতে চলেছে ট্রেন, বিমান। ভারতীয় আবহাওয়া অধিদফতর (IMD) প্রবল ঠান্ডা এবং ঘন কুয়াশার কারণে উত্তর ভারতে আগামী চার দিনের জন্য একটি লাল সতর্কতা জারি করেছে। চলবে তীব্র শৈত্যপ্রবাহ বলে খবর।

weather cold

এদিকে এই কনকনে ঠান্ডার মাঝে বেশ কিছু রাজ্যে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যেমন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, দক্ষিণ ঝাড়খণ্ড, ওড়িশার কিছু অংশ, ছত্তিশগড় এবং বিদর্ভ, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশের উত্তর উপকূলে ১২টি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

সম্পর্কিত খবর