লেপ, কম্বলের সাথে রেডি রাখুন ছাতাও! আজ দক্ষিণবঙ্গের ১২ জেলায় বৃষ্টি, IMD অ্যালার্ট

বাংলা ক্যালেন্ডার বলছে এখন মাঘ মাস চলছে। অন্যদিকে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী এখন জানুয়ারি মাসের শেষের দিকে। তবে শীত যেন আরো দিন দিন জাঁকিয়ে পড়ছে বাংলায়। শুধু শীত বললেই ভুল হবে শীতের সঙ্গে দাপিয়ে বেড়াচ্ছে মেঘলা আবহাওয়া ও নাছোড়বান্দা বৃষ্টিও। এই শীত বৃষ্টি মিলিয়ে বাংলার মানুষের অবস্থা এক প্রকার কাহিল হয়ে গিয়েছে।

বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরের (Bay Of Bengal) বুকে তৈরি হওয়া একের পর এক ঘূর্ণাবর্ত পশ্চিমী ঝঞ্ঝার জেরে বাংলা সহ দেশের বিভিন্ন রাজ্যে বৃষ্টি হয়েই চলেছে। কখনো একটু বেশি তো কখনো একটু কম। গতকাল মঙ্গলবার যেমন রোদ দেখে রাজ্যবাসীর ঘুম ভেঙে ছিল ঠিক তেমনি আজকে আবার মেঘলা আকাশ দেখে রীতিমতো সকলে ঘুম ভেঙেছে। প্রশ্ন উঠছে তবে কি ফের বৃষ্টি নামবে? রাজ্যের আবহাওয়া প্রসঙ্গে ফের একবার বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া অফিস।

   

মধ্যরাতে ছিটেফোঁটা বৃষ্টিতে ভিজেছে কলকাতা শহর সহ বেশ কিছু জেলা বলে জানা গিয়েছে। তবে আজকেও বাংলার বেশ কিছু জেলায় কখনো হালকা তো কখনো মাঝারি পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। গতকাল সকালে শহর কলকাতার আলিপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস যা কিনকে স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। তবে আজ এক ধাক্কায় ৪ ডিগ্রি পারদ বেড়ে গিয়েছে। বুধবার কলকাতার পারদ রেকর্ড করা হয়েছে ১৬.৩ ডিগ্রিতে। এ দিকে, আজ আবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে (South Bengal)। ১২টি জেলায় হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বৃষ্টি দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয়

আজ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, উত্তর ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়ায়। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে বাংলায়। যে কারণে এই বৃষ্টি বলে খবর।

সম্পর্কিত খবর