ভারতের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘকে বেনজির তোপ! ইলন মাস্কের বয়ানে বিশ্বজুড়ে থরহরিকম্প

টেসলার (Tesla, Inc.) মালিক ইলন মাস্ক (Elon Musk) প্রায়ই তার কথার জন্য শিরোনামে থাকেন। এবারও তার ব্যতিক্রম হল না সম্প্রতি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক ব্যবহারকারীর প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা খুবই অদ্ভুত এবং অযৌক্তিক যে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (United Nations Security Council) ভারতের (India) স্থায়ী আসন নেই।

পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হওয়া সত্ত্বেও ভারতের নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন না পাওয়া হাস্যকর। এ ছাড়া মাস্ক আফ্রিকার পক্ষে অবস্থান নিয়ে বলেন, আফ্রিকাকেও সম্মিলিতভাবে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনে (আইএমও) স্থায়ী আসন দেওয়া উচিত। টেসলার প্রতিষ্ঠাতা এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (পূর্বে টুইটার) এর মালিক এলন মাস্ক জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য হওয়ার পক্ষে কথা বলেছেন।

   

মাস্ক আমেরিকান-ইসরায়েলি ব্যবসায়ী মাইকেল আইজেনবার্গের একটি পোস্টের জবাব দিয়েছেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের বিবৃতিতে মাইকেল ভারতের কথা উল্লেখ করেছিলেন। আসলে, যখন জাতিসংঘের প্রধান আফ্রিকার জন্য স্থায়ী আসন সমর্থন করেছিলেন, মাইকেল প্রতিবাদে বলেছিলেন, ‘আর আপনি ভারত সম্পর্কে কী বলবেন?’ তিনি বলেন, বর্তমান জাতিসংঘ বিলুপ্ত হয়ে নতুন, প্রকৃত নেতৃত্ব নিয়ে আবার অস্তিত্বে আসলে ভালো হবে।

টুইটারে বিস্ফোরক ইলন মাস্ক

মাস্ক লিখেছেন, ‘এক পর্যায়ে জাতিসংঘের প্রতিষ্ঠানগুলোতে সংস্কারের প্রয়োজন হবে। সমস্যা হল যাদের ক্ষমতা বেশি তারা এটা ছেড়ে দিতে চায় না। পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশ হওয়া সত্ত্বেও ভারত নিরাপত্তা পরিষদে স্থায়ী আসন না পাওয়াটা বোঝার বাইরে।’ উল্লেখ্য, ভারত বছরের পর বছর ধরে জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলে স্থায়ী সদস্যপদ দাবি করে আসছে, কিন্তু চীনের কারণে ভারত স্থায়ী সদস্যপদ পাচ্ছে না।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর