অ্যাকাউন্টে ঢুকবে প্রায় ৩০ হাজার টাকা! পুজোর আগে বিরাট বোনাস পাবেন রেল কর্মীরা

Indiahood Desk

অ্যাকাউন্টে ঢুকবে প্রায় ৩০ হাজার টাকা! পুজোর আগে বিরাট বোনাস পাবেন রেল কর্মীরা

শ্বেতা মিত্রঃ সামনে রয়েছে একের পর এক উৎসব। দুর্গাপুজো থেকে শুরু করল লক্ষ্মীপূজো, দিওয়ালি ধনতেরাস সহ আরো অনেক উৎসব রয়েছে সামনে। এদিকে এই উৎসবের আবহে পোয়া বারো হতে চলেছে কেন্দ্রীয় সরকারী কর্মীদের। এমনিতে এক দফায় মহার্ঘ ভাতা বেড়েছে লক্ষ লক্ষ সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনপ্রাপকদের। এদিকে দুর্গা পুজোর আগে আরো এক দফায় এই মহার্ঘ ভাতা বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন সকলে। ঠিকঠাক থাকলে চলতি মাসেই অর্থাৎ সেপ্টেম্বরে বকেয়া DA নিয়ে সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। শোনা যাচ্ছে আগামী দিনে লটারি লাগতে চলেছে লক্ষ লক্ষ কর্মচারীদের। হ্যাঁ ঠিকই শুনেছেন।

দিওয়ালির আগে লটারি লাগবে রেল কর্মীদের

জানা গিয়েছে, চলতি বছরের দিওয়ালিতে বেতনের পাশাপাশি বাড়তি বোনাস ঢুকতে পারে লক্ষ লক্ষ রেলকর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে। সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে দেখা করেন একদল রেলকর্মী। এতে ষষ্ঠ বেতনের পরিবর্তে সপ্তম বেতন কমিশনের ভিত্তিতে বোনাস (পিএলবি) গণনা করার দাবি জানিয়েছেন কর্মচারীরা। ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের (আইআরইএফ) সাধারণ সম্পাদক সর্বজিৎ সিং একটি চিঠি লিখেছেন যে বর্তমানে ষষ্ঠ বেতন কমিশন অনুসারে প্রতি মাসে সাত হাজার টাকার ন্যূনতম মজুরির ভিত্তিতে পিএলবি নির্ধারণ করা হয়।

বাড়তি টাকা ঢুকবে অ্যাকাউন্টে?

   

এমনিতে সপ্তম বেতন কমিশন অনুযায়ী রেল কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা। ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে এই বেতন পাচ্ছেন রেলকর্মীরা। এই অবস্থায় ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী কর্মচারীদের বোনাস হিসাব করা অন্যায়। ত্রৈমাসিক রিপোর্টে এটা স্পষ্ট যে এই কারণে রেলের আয় উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আইআরইএফ জেনারেল তাঁর চিঠিতে লিখেছেন, “রেলওয়ে কর্মচারী ফেডারেশন বিশেষ জোর দিয়েছে যে সরকারি নির্দেশিকা অনুসারে রেল কর্মচারীদের ৭৮ দিনের মজুরির সমপরিমাণ বোনাস পাওয়ার কথা। তবে মাসিক ৭ হাজার টাকা বেতনের ভিত্তিতে বর্তমান বেতন ১৭ হাজার ৯৫১ টাকা। এতে রেলের কোনো কর্মীর প্রকৃত আয়ের প্রতিফলন ঘটে না। রেলে ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা। তাই ৭৮ দিনের বোনাস ১৭,৯৫১ টাকা ন্যূনতম মজুরির চেয়ে কম, যা উদ্বেগ সৃষ্টি করেছে।’ আইআরইএফ সেক্রেটারি জেনারেল তার চিঠিতে ব্যাখ্যা করেছেন যে ১৮,০০০ টাকার সঠিক ন্যূনতম মজুরির ভিত্তিতে ৭৮ দিনের বোনাস ৪৬,১৫৯ টাকা হওয়া উচিত। অর্থাৎ রেল কর্মীদের যদি দাবি সরকার মেনে নেই তাহলে প্রত্যেক রেলকর্মী ২৮,২০৮ টাকা টাকা করে সুবিধা পাবেন।