শীত অতীত, আজ ঝড়-বৃষ্টির দাপট দেখবে বাংলা! দক্ষিণবঙ্গের ৮ জেলায় জারি চরম সতর্কবার্তা

সবই ঠিক চলছিল, কিন্তু আচমকাই ফের একবার বদলে গেল বাংলার (West Bengal) আবহাওয়া (Weather)। আজ বুধবার সকাল থেকেই রোদ, মেঘের খেলা চলছে বাংলায়। এদিকে গতকাল মঙ্গলবার থেকে ঠান্ডাটাও যেন এক ধাক্কায় কমে গিয়েছে। যদিও ঘন কুয়াশার দাপট বজায় রয়েছে। এরই মাঝে ফের একবার ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

দক্ষিণবঙ্গে জারি হলুদ সতর্কতা

ইতিমধ্যে বৃষ্টি নিয়ে হাওয়া অফিসের তরফে দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলার জন্য হলুদ সতর্কতা অবধি জারি করেছে। বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। আজ বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই জেলাগুলি হল নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলী, মুর্শিদাবাদ ও বীরভূমে।

কলকাতায় বাড়বে তাপমাত্রা

   

আপনিও যদি বাড়ি থেকে বেরোনোর পরিকল্পনা করে থাকেন তবে ছাতা সঙ্গে রাখতে কিন্তু ভুলবেন না। তার কারণ আগামী কয়েক ঘন্টার মধ্যেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মূলত পূবালী হাওয়ার হাত ধরে বাংলার পারদ উর্ধমুখী। বঙ্গোপসাগরে একটি উচ্চ্চাপ বলয় তৈরি হয়েছে, এর প্রভাবে বাংলায় জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় কলকাতার রাতের তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে। পরবর্তী চারদিনে কলকাতার রাতের তাপমাত্রার হেরফের হবে না বলে ।

অন্যদিকে আগামীকাল বৃহস্পতিবার উপকূল, উপকূল সংলগ্ন জেলা সহ দক্ষিণবঙ্গের সব জায়গাতেই বর্ষণের সম্ভাবনা রয়েছে। কোথাও মাঝারি তো কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেজন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবনের ইঙ্গিত অনুযায়ী, আগামীকাল থেকেই খেলা দেখাবে বাংলার আবহাওয়া।

rain kol

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিকে আজ বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পঙ-এ বলে জানিয়েছেন হাওয়া অফিসের বিজ্ঞানীরা।

সম্পর্কিত খবর