ঠিক যেন স্বর্গের অপ্সরা! দিঘা, পুরী ভুলে অল্প খরচেই চলে যান কাছের এই জায়গায়! পাবেন শান্তি

পর্বতমালা, নির্মল সৈকত, দর্শনীয় বন্যপ্রাণী, অনন্য শিল্প ও কারুশিল্প, শ্বাসরুদ্ধকর জলপ্রপাত, প্রাণবন্ত সংস্কৃতি এবং চমৎকার ল্যান্ডস্কেপ…এই সলকল জিনিসের সংমিশ্রণ আপনি দেখতে পারবেন ওড়িশায় (Odisha)। ওড়িশা মানেই মানুষ বোঝেন পুরী (Puri) নয়তো দারিংবাড়ি (Daringbadi)।

কিন্তু এছাড়াও ওড়িশায় এমন কিছু সুন্দর সুন্দর জায়গা রয়েছে যেখানে গেলে আপনি আপনার চোখ ফেরাতে পারবেন না। বঙ্গোপসাগর (Bay Of Bengal) বরাবর ৪৮২ কিলোমিটার বিস্তৃত উপকূলরেখা সহ আয়তনের দিক থেকে ভারতের অষ্টম বৃহত্তম রাজ্য ওড়িশায় ভ্রমণের জন্য কিছু আকর্ষণীয় পর্যটন স্থল রয়েছে। এখানে যেন প্ৰকৃতি উজাড় করে দিয়েছে। ঠিক তেমনই এই ওড়িশার বুকে এমন এক জায়গা রয়েছে যেখানে গেলে আপনি সেখানকার প্রেমে পড়ে যাবেন রীতিমতো।

   

মানুষে এখন মলদ্বীপ (Maldives), লাক্ষাদ্বীপ (Lakshadweep) নিয়ে মাতামাতি করছেন। যদিও ওড়িশার বুকে এমন এক জায়গা রয়েছে যেখানে গেলে এই মলদ্বীপ, লাক্ষাদ্বীপ ভুলে যাবেন। আর এই জায়গাটি একদম আপনার হাতের মুঠোয়। আপনিও এই শীতের মরসুমে ঘুরে আসতে পারেন রম্ভা (Rambha) থেকে। এই রম্ভা চিলকা হ্রদের (Chilika Lake) কাছে থাকা একটি ছোট্ট দ্বীপ। যেখানে গেলে এক মুহূর্তের জন্য আপনার মনে হতে পারে বিদেশের কোনো আইল্যান্ডে চলে এসেছেন।

শুধু রম্ভাই নয়, এই চিলকা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরও অনেক দ্বীপ। যেমন হানিমুন দ্বীপ, ব্রেকফাস্ট দ্বীপ, নলবন দ্বীপ, কালিঘাই দ্বীপ, সোমোলো দ্বীপ, বার্ডস আইল্যান্ড। এই দ্বীপগুলিতে শীতকালে প্রচুর পরিযায়ী পাখি ভিড় করে। আপনাকে প্রথমে চিলকা লেকে আসতে হবে তারপর একটি নৌকা ভাড়া করে এই উল্লেখিত দ্বীপগুলি থেকে ঘুরে আসতে পারেন।

chilika rambha
এছাড়া রয়েছে বিমলা দেবী মন্দির, নারায়ণী ঝর্না। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই রম্ভা দ্বীপে আপনি পৌঁছাবেন কিভাবে? তাহলে আপনাদের জানিয়ে রাখি, ট্রেনে করে আপনাকে প্রথমে বেরহামপুরে আসতে হবে তারপর আপনি সেখান থেকে চিলকা তারপর সেখান থেকে রম্ভা ঘুরে আসতে পারেন।

সম্পর্কিত খবর