চমকপ্রদ ফিচার্স, বেশি মাইলেজ! নতুন প্রযুক্তি নিয়ে লঞ্চ Maruti Brezza, পাত্তা পাবেনা কেউ

আপনিও কি গাড়ি (Car) কেনার প্ল্যান করছেন? কিন্তু কোন গাড়ি নেবেন বুঝে উঠতে পারছেন না? তাহলে এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। কারণ গাড়ি প্রেমীদের জন্য এবার ধামাকাদার গাড়ি এনে সকলকে চমকে দিল মারুতি সুজুকি (Maruti Suzuki)।

দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক সংস্থা মারুতি সুজুকি। গাড়ি প্রেমীদের কথা ভেবে কিছু না কিছু চমক আনতেই থাকে কোম্পানি। এবারও কিন্তু তার ব্যতিক্রম হল না। এবার মারুতি তাদের বিখ্যাত SUV Maruti Brezza কে নতুন মাইল্ড-হাইব্রিড প্রযুক্তির সাথে আপডেট করেছে। কোম্পানি মাইল্ড হাইব্রিড প্রযুক্তির সাথে এই SUV এর শীর্ষ ভেরিয়েন্টগুলি লঞ্চ করেছে। এতে আগের থেকে আরও ভালো মাইলেজ পাওয়া যাবে বলে দাবি করা হচ্ছে কোম্পানির তরফে।

   

নতুন মাইল্ড হাইব্রিড ইঞ্জিনের বিকল্পটি এখন ZXI সঙ্গে ZXI+ এর ম্যানুয়াল ভেরিয়েন্টগুলিতেও উপলব্ধ হবে। গত বছর জুলাই মাসে মারুতি সুজুকি মাইল্ড-হাইব্রিড ম্যানুয়াল ভ্যারিয়েন্ট বন্ধ করে দেয়। যার পরে শুধুমাত্র অটোমেটিক ভেরিয়েন্টে এই প্রযুক্তি পাওয়া যেত। কিন্তু এখন যারা ম্যানুয়াল ট্রান্সমিশন পছন্দ করেন তারাও এই বিশেষ প্রযুক্তির ড্রাইভিং উপভোগ করতে পারবেন। এ ছাড়া কোম্পানি এই ভেরিয়েন্টে আরও কিছু নতুন ফিচার যুক্ত করেছে।

এখন নিশ্চয়ই ভাবছেন গাড়িগুলির দাম কত? তাহলে জানিয়ে রাখি, Maruti Suzuki এর নতুন High ZXI ম্যানুয়াল ভেরিয়েন্টের দাম ১১.০৫ লক্ষ টাকা এবং ZXI+ ম্যানুয়াল ভেরিয়েন্টের দাম ১২.৪৮ লক্ষ টাকা। বলা হচ্ছে, নতুন এই মাইল্ড-হাইব্রিড ভ্যারিয়েন্টের মাইলেজ বেড়ে প্রতি লিটারে প্রায় ২.৫১ কিলোমিটার হবে। যার পর এই SUV প্রতি লিটারে ১৯.৮৯ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দেবে। যা বাকি ভ্যারিয়েন্টের তুলনায় অনেক ভালো হবে।

Maruti Brezza-এর এই নতুন ভেরিয়েন্টে সংস্থার তরফে সমস্ত আসনের জন্য সিট-বেল্ট রিমাইন্ডার, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ৬টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্ট্যাবিলিটি প্রোগ্রাম (ইএসপি) এবং হিল-হোল্ড অ্যাসিস্টের মতো ফিচার যুক্ত করা হয়েছে। যার কারণে ফিচারের দিক থেকে আগের চেয়ে যে আরও সমৃদ্ধ হয়েছে এই ভ্যারিয়েন্ট তা বলাই বাহুল্য।

ব্রেজাতে, সংস্থাটি একটি ১.৫ লিটার ৪ সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন ব্যবহার করে যা ৪৮ভি হালকা হাইব্রিড সিস্টেমের সাথে আসে। এই ইঞ্জিনটি ১০২ বিএইচপি শক্তি এবং ১৩৭ এনএম টর্ক উৎপন্ন করে। এই ইঞ্জিনটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড অটোমেটিক গিয়ারবক্সের সাথে যুক্ত করা হয়েছে। মাইল্ড-হাইব্রিড প্রযুক্তিটি ব্রেক এনার্জি রিজেনারেশন, আইডিয়াল স্টার্ট / স্টপ এবং টর্ক অ্যাসিস্টের মতো ফিচারগুলির সাথে সজ্জিত।

Maruti Brezza এছাড়াও একটি কোম্পানির সিএনজি বিকল্পেও কিছু গাড়ি লঞ্চ করেছে। সিএনজি মোডে ১.৫ লিটার ইঞ্জিন দিয়ে সজ্জিত, এই ইঞ্জিনটি ৮৭ বিএইচপি শক্তি এবং ১২১.৫ এনএম টর্ক উৎপন্ন করে। Brezza CNG ভেরিয়েন্টটি LXI, VXi এবং ZXi তে আসে, যার মূল্য যথাক্রমে ৯.২৪ লক্ষ, ১০.৬০ লক্ষ টাকা এবং ১১.৯৯ লক্ষ টাকা থেকে শুরু হয়। এর সিএনজি ভেরিয়েন্ট প্রতি কেজিতে ২৫.৫১ কিলোমিটার পর্যন্ত মাইলেজ দেয়।

সম্পর্কিত খবর