Jio, Airtel-র মাথায় বাজ! 5G-র ঘোষণা করে দিল BSNL, এই দিন হবে লঞ্চ

এয়ারটেল (Bharti Airtel) এবং Jio-র মতো প্রধান ভারতীয় টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যে দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই এবং অন্যান্য সহ বেশ কয়েকটি বড় শহরে নিজেদের 5G পরিষেবা চালু করেছে। প্রায় এক বছর ধরে এখনও পর্যন্ত জিও এবং এয়ারটেল ৫জি ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে আধিপত্য বিস্তার করেছে। এদিকে জিও, এয়ারটেলের দেখাদেখি বড় কাজ করতে চলেছে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল (Bharat Sanchar Nigam Limited)। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) রিপোর্ট অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন অপারেটর ভারত সঞ্চার নিগম (BSNL) ২০২৩ সালের অক্টোবরে ৬৩৬,৮৩০ জন গ্রাহক হারিয়েছে, যার ফলে তাদের মোট ওয়্যারলেস গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৯২,৮৬৯,২৮৩ (৯২.৮৬ মিলিয়ন)।

5G পরিষেবা চালু করবে BSNL

যদিও জানা গিয়েছে, এখন বিএসএনএলও 5G পরিষেবা চালু করার পরিকল্পনা করছে। এর আগে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিশ্চিত করেছেন যে বিএসএনএল ২০২৪ সালের এপ্রিলের মধ্যে তাদের ৫ জি পরিষেবা শুরু করবে। মনে করা হচ্ছে, খুব শীঘ্রই জিও, এয়ারটেলের ঘাড়ে নিঃশ্বাস ফেলবে বিএসএনএল।

   

যদিও এক রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালে বিএসএনএল-এর পুরো ফোকাস হবে 4G পরিষেবার সর্বাধিক সম্প্রসারণের দিকে। সংস্থাটি কমপক্ষে ১০০,০০০ বেস ট্রান্সরিসিভার স্টেশন (বিটিএস) স্থাপন করবে। এর মাধ্যমে পাঞ্জাব ও হরিয়ানায় প্রায় ২,০০০ বিটিএস ইনস্টল করা হয়েছে। তবে ২০২৫ সালের আগে বিএসএনএল-এর 5G পরিষেবা চালু হওয়া সম্ভব না।

bsnl

নেটওয়ার্কের মান উন্নত করতে নজর দিচ্ছে BSNL

সূত্রের খবর, এখন বিএসএনএল দিল্লি, মুম্বাইয়ে নেটওয়ার্কের মান উন্নত করার ওপর জোর দিচ্ছে। সংস্থাটি ব্যান্ডউইথ এবং নেটওয়ার্কের গুণমান উন্নত করছে। সংস্থাটি এই বছরের শেষের দিকে ভারতে সম্পূর্ণরূপে 4G পরিষেবা চালু করবে। এর পরে, নেটওয়ার্কে উন্নতি দেখা যাবে বলে আশাবাদী সংস্থা।

সম্পর্কিত খবর