এবার বিদ্যুৎ খরচ ১ টাকা প্রতি ইউনিট! সস্তায় সোলার প্যানেল আনল পতঞ্জলি, দাম একদম কম

আর বিদ্যুৎ (Electricity) নিয়ে থাকবে না কোনও চিন্তা। কারণ এখন মাত্র ১ টাকায় এক ইউনিট বিদ্যুৎ খরচ করতে পারবেন আপনি। এমনই শোরগোল ফেলে দেওয়া জিনিস এনেছে পতঞ্জলি (Patanjali) সংস্থা। খাবার, তেল, শ্যাম্পু সহ বেশ কিছু জিনিসের পর এবার পতঞ্জলি নিজেদের সোলার প্যানেল (Solar Panel) বাজারে আনল।

সাধারণ মানুষের কথা ভাবনা চিন্তা করে পতঞ্জলি কোম্পানি (Patanjali Ayurved) প্রতিটি বাড়িতে ব্যবহৃত বিভিন্ন পণ্য চালু এনেছে। যদিও বিদ্যুতের বাড়তি বিলের বিষয়টি সকলেরই মাথাব্যথার কারণ। এমন পরিস্থিতিতে এখন পতঞ্জলি কোম্পানির সোলার সিস্টেমও (Solar System) বাজারে চালু হয়েছে। যদি আপনিও পতঞ্জলি কোম্পানির একটি সোলার সিস্টেম ইনস্টল করার কথা ভাবছেন তাহলে প্রথমেই দেখে নিন এক কিলোওয়াট সোলার সিস্টেম আপনার জন্য সঠিক হবে কি না।

   

১  কিলোওয়াট সোলার সিস্টেম প্রায় ৪ থেকে ৫ ইউনিট বিদ্যুতে পরিণত হতে পারে, এমন পরিস্থিতিতে, আপনি যদি ১ দিনে ৪ থেকে ৫ ইউনিট বিদ্যুৎ ব্যবহার করেন তবে পতঞ্জলি কোম্পানির ১ কিলোওয়াট ঘন্টা সৌর ব্যবস্থা আপনার জন্য সঠিক হবে।  আপনি আপনার সুবিধা মতো পতঞ্জলির সোলার প্যানেল নিতে পারেন।

পতঞ্জলি ১ কিলোওয়াট সৌর সিস্টেমের জন্য আপনাকে বেশ কিছু টাকা ব্যয় করতে হবে। আপনি আপনার বাড়ির জন্য দুই ধরণের ইনভার্টার ব্যবহার করতে পারেন। পতঞ্জলি সোলার সিস্টেম ইনস্টল করার সময় একটা জিনিস মাথায় রাখবেন্ম সোলার সিস্টেম, ব্যাটারি, ইনভার্টার এবং ইনভার্টার ছাড়াও আমাদের আরও কিছু জিনিসের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, পতঞ্জলি প্যানেল ইনস্টল করতে, সোলার ইনভার্টারের সাথে স্ট্যান্ড সোলার প্যানেল সংযুক্ত করতে, পুরো সিস্টেমকে রক্ষা করার জন্য তারগুলি, যেমন এসি, ডিসি, আর্থিং, এগুলি ইনস্টল করার জন্য আপনাকে আলাদাভাবে টাকা খরচ করতে।

solar panel

পতঞ্জলির ১ কিলোওয়াট সৌর প্যানেল ইনস্টল করতে আপনাকে প্রায় ৫৭ হাজার থেকে ৮৭ হাজার টাকা ব্যয় করতে হবে।  আর এমন পরিস্থিতিতে আপনার উপর নির্ভর করবে আপনি কোন ব্যাটারি, কোন সোলার প্যানেল ইন্সটল করতে চাচ্ছেন, সে অনুযায়ী আপনাকে খরচ করতে হবে।  পতঞ্জলির এই ১ কিলোওয়াট সৌর প্যানেল ইনস্টল করতে পারেন কিন্তু শুধুমাত্র ৭০০ ওয়াট পর্যন্ত লোড চালাতে পারেন। আপনি খুব কম টাকায় ১ কিলোওয়াট সোলার সিস্টেম প্রস্তুত করতে পারবেন। এটি PWN টেকনোলজির। এজন্য এর ওসিও প্রায় ২৫বি।

সুতরাং আপনি একটি 36-সেল পতঞ্জলি সৌর প্যানেল ব্যবহার করুন, অর্থাৎ, আপনি যে পতঞ্জলি সৌর প্যানেলগুলি ইনস্টল করতে চান সেগুলি সমস্ত ১০০ বা ১৫০ ওয়াটের হওয়া উচিত। আপনি প্রায় ৮০০০ পতঞ্জলি ইনভার্টার পাবেন। আপনি এই পতঞ্জলি সোলার প্যানেলের উপর 1 kW লোড চালাতে পারেন। আর ১ কিলোওয়াটের পতঞ্জলি প্যানেলও বসানো যাবে। তবে এই পতঞ্জলি ইনভার্টারে আপনি ভবিষ্যতে ২ কিলোওয়াট পতঞ্জলি প্যানেল ইনস্টল করে ২ কিলোওয়াট পতঞ্জলি সৌর সিস্টেমও তৈরি করতে পারেন।

এটির ক্ষমতা 1500V। যার মধ্যে দুটি পতঞ্জলি ব্যাটারি লাগাতে হবে। এটি PWN টেকনোলজির। এটিতে প্রায় ৪৪ পি এর একটি ওসিও রয়েছে। তাই এই পতঞ্জলি ইনভার্টারে ৭ টি সেল সহ পতঞ্জলি সোলার প্যানেল ব্যবহার করতে পারেন। আর তার উপর লাগাতে হবে ২৫০ ওয়াটের পতঞ্জলি সোলার প্যানেল।

পতঞ্জলি কোম্পানি সব ধরনের সোলার প্যানেল ব্যাটারি তৈরি করে, তাই আপনার বাজেট যদি কম হয় তাহলে ছোট পতঞ্জলি ব্যাটারি অর্থাৎ ১০০ এপায়ার ব্যাটারি নিতে পারেন। যা আপনি প্রায় ₹১০০০০ টাকায় পাবেন। আপনার যদি আরও পতঞ্জলি ব্যাটারি ব্যাকআপ লাগে। সুতরাং আপনি 150 এপিয়ার এর ব্যাটারি পেতে পারেন, যা আপনি ₹ 15000 এ পাবেন। আপনি যদি আরও বেশি ব্যাটারি ব্যাকআপ চান তবে আপনি 200 এপিয়ার ব্যাটারি পেতে পারেন। অন্যান্য খরচের কথা বলুন।

 

সম্পর্কিত খবর