অপেক্ষার অবসান! এই দিন গড়াবে ভারতের প্রথম বুলেট ট্রেনের চাকা, দিনক্ষণ ঘোষণা রেল মন্ত্রীর

কবে ভারতে (India) বুলেট ট্রেন (Bullet Train) চালাবে ভারতীয় রেল (Indian Railways)? সেই অপেক্ষায় চাতক পাখির মতো অপেক্ষা করছেন সকলে। দেশের প্রথম বুলেট ট্রেন চালানোর কাজ দ্রুত গতিতে চলছে। মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন ট্র্যাক (Mumbai–Ahmedabad high-speed rail corridor) নির্মাণ কাজ মহারাষ্ট্র ও গুজরাটে দ্রুতগতিতে চলছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (এনএইচএসআরসিএল) সূত্রে জানা গেছে, মূল লাইনের ৩৪২ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ২৯৮ কিলোমিটার পাইলস, ২০০ কিলোমিটার পিয়ার এবং ৬৪ কিলোমিটার ভায়াডাক্ট গার্ডারের কাজ শেষ হয়েছে।

ভারতে বুলেট ট্রেন নিয়ে কাজ তুঙ্গে

এনএইচএসআরসিএল আরও জানিয়েছে যে বাকি কাজগুলিও দ্রুত গতিতে চলছে। যে গতিতে কাজ চলছে, তাতে অনুমান করা হচ্ছে ২০২৬ সালের মধ্যে বুলেট ট্রেন চালু হয়ে যাবে দেশে।  মুম্বাই থেকে গুজরাটের সবরমতী পর্যন্ত ৫০৮ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চলা দেশের প্রথম বুলেট ট্রেনের লোকো পাইলট (এলপি) নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মাঝে এই বুলেট ট্রেন সম্পর্কিত বড় তথ্য দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।  যা শুনে চমকে যাবেন সকলে।

When India will have bullet train?

   

দেশের প্রথম বুলেট ট্রেন চলবে ২০২৬ সালে। ভাইব্রেন্ট গুজরাট গ্লোবাল সামিটে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এই ঘোষণা করেন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে রেলমন্ত্রী বলেন, আহমেদাবাদ ও মুম্বাইয়ের মধ্যে চলমান বুলেট ট্রেনের কাজ দ্রুত গতিতে চলছে। তিনি জানান, ২৭২ কিলোমিটার ভায়াডাক্ট বা রেলপথ প্রস্তুত করা হয়েছে। কাজ এত দ্রুত গতিতে চলছে যে এক মাসের মধ্যে ১২-১৪ কিলোমিটার ভায়াডাক্ট প্রস্তুত করা হচ্ছে।

একনাথ শিন্ডের সরকার গঠনের পর মহারাষ্ট্রে অনুমোদন নিয়ে সবচেয়ে বড় যে সমস্যা ছিল তা এখন দূর হয়েছে, জমি অধিগ্রহণের কাজ প্রায় শেষ। রেলমন্ত্রী বলেন, মুম্বাইয়ের বিকেসি (বান্দ্রা-কুর্লা কমপ্লেক্স) এর টার্মিনাল স্টেশনটি সম্পূর্ণ ভূগর্ভস্থ। এর উপরে রয়েছে বড় বড় ভবন। এর ভিত্তি কাঠামো প্রস্তুত করা হয়েছে। মুম্বাই ও থানের মধ্যে সমুদ্রের নিচে টানেল নির্মাণ করা হবে, এর নকশার কাজ সম্পন্ন হয়েছে, নির্মাণ কাজ শুরু হয়েছে। ৮টি নদীর ওপর ৮টি সেতু নির্মাণের কাজও প্রায় শেষ। এর পরে, সাবরমতীতে ডিপোর কাজও দ্রুত গতিতে চলছে, যা শীঘ্রই শেষ হবে।

bullet train india

বুলেট ট্রেনের স্বপ্ন এখন বাস্তবে পরিণত হচ্ছে। রেলমন্ত্রী জোর দিয়ে বলেন, বুলেট ট্রেন প্রকল্পকে পরিবহন ও অবকাঠামো প্রকল্প হিসাবে বিবেচনা করা উচিত নয়, এটি একটি আঞ্চলিক উন্নয়ন প্রকল্প।

সম্পর্কিত খবর