পশ্চিমবঙ্গে প্রথম! রাজ্যে সৌর বিদ্যুৎ প্রকল্প চালু করল টাটা, উৎপাদন হবে ১৫ লক্ষ ইউনিট বিদ্যুৎ

অপেক্ষার অবসান ঘটিয়ে বাংলায় (West Bengal) নতুন করে বড় পদক্ষেপ নিল টাটা গোষ্ঠী (Tata Group)। যা দেখে চমকে গিয়েছে সকলে। টাটা পাওয়ার (Tata Power) রিনিউয়েবল এনার্জি লিমিটেড (TPREL) সোমবার জানিয়েছে যে তারা পশ্চিমবঙ্গে ১০০০ কিলোওয়াটের বাইফেসিয়াল সোলার সিস্টেম প্রকল্প (Solar Power) চালু করেছে।

বাইফেসিয়াল সোলার সিস্টেমে সৌর প্যানেল রয়েছে যা উভয় পৃষ্ঠ থেকে সূর্যের আলো ক্যাপচার করে এবং দুই দিক থেকে শক্তি উৎপাদন করে। টাটা পাওয়ার সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “টিপিআরইএল চেংমারি টি এস্টেটের সাথে একটি অগ্রণী ১০৪০ কিলোওয়াট বাইফেসিয়াল সোলার সিস্টেম প্রকল্প সফলভাবে চালু করেছে।“ পূর্ব ভারতে এই প্রথম বাইফেসিয়াল মডিউল বসানো হল।

   

টাটা পাওয়ার রিনিউয়েবল এনার্জি লিমিটেড (টিপিআরইএল) ভারতের অন্যতম শীর্ষস্থানীয় সমন্বিত বিদ্যুৎ সংস্থা টাটা পাওয়ারের একটি সহায়ক সংস্থা। এটি সৌর এবং বায়ু শক্তি সহ পুনর্নবীকরণযোগ্য শক্তি প্রকল্পগুলির বিকাশ, নির্মাণ এবং এর পরিচালনার উপর সকলের নজর আটকে যায় বারবারই।

প্রকল্পটি বছরে প্রায় ১.৫ মিলিয়ন ইউনিট (এমইউ) শক্তি উৎপন্ন করবে এবং ২৯,৪২০ লক্ষ টন কার্বন পদচিহ্ন হ্রাস করবে বলে আশা করা হচ্ছে, যা ৪৭,০০০ সেগুন গাছ লাগানোর সমতুল্য বলে খবর। এই বিষয়ে আরও বড় তথ্য দিয়েছেন টাটা পাওয়ার রিনিউয়েবল এনার্জি লিমিটেডের এমডি ও সিইও দীপেশ নন্দা। তিনি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, “উদ্ভাবনী বাইফেসিয়াল প্রযুক্তি, সৌর প্যানেলের উভয় দিক থেকে সূর্যের আলো ক্যাপচার করে, বর্ধিত পরিচ্ছন্ন শক্তি উৎপাদনে একটি উল্লেখযোগ্য অগ্রগতির প্রতিনিধিত্ব করে। প্রযুক্তিগত উৎকর্ষতা এবং পরিবেশগত পরিচালনার সীমানা ঠেলে এই বিপ্লবের অগ্রভাগে থাকতে পেরে আমরা গর্বিত। এই সংযোজনের সাথে, টিপিআরইএলের মোট পুনর্নবীকরণযোগ্য ক্ষমতা ৯০১২ মেগাওয়াটে পৌঁছেছে।“

সম্পর্কিত খবর