এবার বাড়িতে বাড়িতে সোলার পাওয়ার! বড় ঘোষণা কেন্দ্র সরকারের, কীভাবে নেবেন এই সুবিধা?

দীর্ঘ ৫০০ বছর পর অযোধ্যায় (Ayodhya) ফিরলেন প্রভু রাম। গতকাল সোমবার অযোধ্যার রাম মন্দিরে প্রতিষ্ঠিত হয়েছেন ভগবান শ্রী রাম। সোমবার দেশবাসীর জন্য একটি বিশেষ দিন ছিল, কারণ গ্র্যান্ড রাম মন্দিরে (Ram Mandir) ভগবান রামের পুজো করা হয়। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সহ অনেক বড় বড় ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার ঘোষণা

একই সময়ে, এবার অযোধ্যা থেকে ফিরে প্রধানমন্ত্রী মোদী একটি নতুন স্কিম চালু করলেন, যেটা শুনে সকলেই চমকে গিয়েছেন। কেউ ভাবতেও পারেননি এমনটা ঘটবে। অযোধ্যা থেকে ফেরার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন, প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা (Pradhanmantri Suryoday Yojana) নামের একটি প্রকল্পের সূচনা ঘটিয়েছেন।

   

এমনিতে দেশবাসীর কল্যাণের স্বার্থে কিছু না কিছু প্রকল্প এনেই চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। এবারও তার ব্যতিক্রম হলো না। কেন্দ্রের এই নতুন প্রকল্পের কারণে উপকৃত হবেন কয়েক কোটি মানুষ বলে মনে করা হচ্ছে । প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা প্রকল্পে বিপুল সংখ্যক মানুষকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। প্রধানমন্ত্রী মোদীর চালু করা এই প্রকল্পে ১ কোটি বাড়িতে রুফটপ সোলার ইনস্টল (Solar Power) করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এটি সুবিধাভোগীদের বিদ্যুৎ বিল (Electricity Bill) বাঁচাতে সহায়তা করতে পারে।

প্রধানমন্ত্রী মোদী টুইট করে জানিয়েছেন যে, ‘বিশ্বের সমস্ত ভক্তরা সর্বদা সূর্যবংশীয় ভগবান শ্রীরামের আলো থেকে শক্তি পান। অযোধ্যায় জীবন উৎসর্গের শুভ মুহূর্তে আমার সংকল্প আরও দৃঢ় হয়েছে যে ভারতীয়দের বাড়ির ছাদে নিজস্ব সোলার রুফ টপ সিস্টেম থাকা উচিত।’

modi solar top

প্রধানমন্ত্রী জানান, ‘অযোধ্যা থেকে ফেরার পর আমি প্রথম সিদ্ধান্ত নিয়েছি যে আমাদের সরকার ১ কোটি বাড়িতে বাড়ির ছাদে সৌর স্থাপনের লক্ষ্য নিয়ে ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ শুরু করবে। এর ফলে দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষের বিদ্যুতের বিল যেমন কমবে তেমনই শক্তি ক্ষেত্রে ভারতকে স্বনির্ভর করে তুলবে।’

সম্পর্কিত খবর