ফের এয়ারস্ট্রাইক! কেঁপে উঠল পাকিস্তান, ঘরে বসেই গুঁড়িয়ে দেওয়া হল একের পর এক জঙ্গি ঘাঁটি

নতুন বছরের শুরুতেই ফের একবার বড় ঘটনা ঘটে গেল পড়শি দেশে। আচমকা সামরিক ঘাঁটি লক্ষ্য করে বড়সড় হামলা চালালো অন্য দেশ। এই ঘটনার জেরে ভয়ে ঠকঠক করে কাঁপতে শুরু করে দিয়েছে দেশের সরকার থেকে শুরু করে সাধারণ মানুষ।

জানা গিয়েছে, ভারতের (India) পথে হেঁটেই এবার ইরান (Iran) পাকিস্তানের (Pakistan) ওপর এয়ারস্ট্রাইক (AirStrike) চালিয়েছে। মূলত পাকিস্তানের জঙ্গি ঘাঁটিগুলোকেও টার্গেট করেছে ইরান। ইরান মঙ্গলবার বেলুচিস্তানে বিমান হামলা চালিয়ে বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠীর ঘাঁটি ধ্বংস করে দিয়েছে বলে খবর। এদিকে ইরানের এহেন আচমকা কাজের জেরে পাকিস্তান মারাত্মকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। এই পদক্ষেপে পাকিস্তান ইরানকে গুরুতর পরিণতির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকার হুমকি দিয়েছে।

   

ইরান দাবি করেছে, বেলুচিস্তানে অবস্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আস্তানায় বিমান হামলা বা এয়ারস্ট্রাইক চালানো হয়েছে। পাকিস্তান নিজেও এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। পাকিস্তান বলছে, ইরানের বিমান হামলায় দুই নিরপরাধ শিশু নিহত হয়েছে এবং তিনজন মেয়ে গুরুতর আহত হয়েছে। পাকিস্তান এই ঘটনার নিন্দা জানিয়েছে।

পাকিস্তানের বিদেশমন্ত্রক এ ইরানের পদক্ষেপ সম্পর্কে পোস্ট করেছে। এই পোস্টে জানানো হয়েছে, পাকিস্তান এই হামলার তীব্র নিন্দা জানাচ্ছে। ইরান আকাশসীমা সংক্রান্ত আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে। দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন সহ্য করা হবে না। পাকিস্তান ইরানকে হুমকি দিয়ে বলেছে যে এর গুরুতর পরিণতি হবে।

ভারতের মতো ইরানও পদক্ষেপ নিয়েছে

তবে কোন এলাকায় ইরান হামলা চালিয়েছে তা পাকিস্তানের বিদেশমন্ত্রক তাদের টুইটে জানায়নি। এর আগে ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর পাকিস্তানের বালাকোটে সার্জিক্যাল স্ট্রাইক করেছিল ভারত। বলা হচ্ছে, ভারতের মতো ইরানও পাকিস্তানে ঢুকে জঙ্গিদের হত্যা করেছে।

সম্পর্কিত খবর