আবাস যোজনা থেকে বিনামূল্যে বিদ্যুৎ, সোলার পাওয়ার! মধ্যবিত্তদের জন্য বড় ঘোষণা বাজেটে

২০২৪ সালের লোকসভা ভোটের আগে আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) মোদী সরকারের শেষ অন্তর্বর্তী বাজেট (Budget) পেশ করেছেন। ভোটের আগে এই কেন্দ্রীয় বাজেটে কী কী নিয়ে ঘোষণা করা হবে সেই নিয়ে অপেক্ষা করছিলেন দেশের সাধারণ এম জনতা। তবে সকল জল্পনার অবসান ঘটিয়ে আজ পেশ হল বাজেট।

আর এবারের বাজেটে মধ্যবিত্তদের (Middle class) দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বিশেষ করে মধ্যবিত্তদের জন্য কিছু প্রকল্প ঘোষণা করেছেন। এর মধ্যে সীতারামন মধ্যবিত্তদের জন্য আলাদা আবাসন (Pradhan Mantri Awas Yojana) প্রকল্প শুরু করার কথা বলেছেন। শুধু তাই নয়, মধ্যবিত্তদের কথা মাথায় রেখে তিনি সৌরশক্তি (Solar Power) নিয়ে বড় ঘোষণা করেন। অর্থমন্ত্রী বলেন, এর ফলে মধ্যবিত্তদের প্রতি বছর বিদ্যুতে (Electricity) ব্যয় হওয়া বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে।

মধ্যবিত্তদের জন্য আবাসন

   

অর্থমন্ত্রী সীতারামন বাজেট বক্তৃতায় বলেছেন যে সরকার মধ্যবিত্তের জন্য একটি নতুন প্রকল্প তৈরি করবে। তিনি বলেন, ‘আমাদের সরকার ভাড়া বাড়িতে বা বস্তি বা চাউল এবং অনুমোদিত কলোনিতে বসবাসকারী যোগ্য মধ্যবিত্তদের তাদের নিজস্ব বাড়ি কিনতে বা তৈরি করতে সহায়তা করার জন্য একটি প্রকল্প চালু করবে।’

ছাদে সোলারাইজেশন এবং বিনামূল্যে বিদ্যুৎ

অর্থমন্ত্রী মধ্যবিত্ত পরিবারের জন্য আরেকটি বড় প্রকল্পের মাধ্যমে সাহায্যের ঘোষণা করেছেন। তিনি এক কোটি পরিবারকে রুফটপ সোলার এনার্জি স্কিমের আওতায় আনার কথা বলেছেন। সীতারামনের ঘোষণা অনুসারে, ছাদে সোলার সিস্টেম স্থাপনের মাধ্যমে, এক কোটি পরিবার প্রতি মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পেতে সক্ষম হবে। অযোধ্যার রাম মন্দিরে প্রাণপ্রতিষ্ঠার ঐতিহাসিক দিনে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবের অনুসরণে এই প্রকল্প আনা হয়েছে।

nirmala

১) বিতরণ কোম্পানির কাছে বিনামূল্যে সৌরবিদ্যুৎ ও উদ্বৃত্ত বিদ্যুৎ বিক্রি করে পরিবারগুলোর প্রতি বছর পনেরো হাজার থেকে আঠারো হাজার টাকা সাশ্রয় করবে।
২) বৈদ্যুতিক গাড়ির চার্জিং।
৩) সরবরাহ এবং ইনস্টলেশনের জন্য বিপুল সংখ্যক বিক্রেতার জন্য উদ্যোক্তা সুযোগ।
৪) উত্পাদন, ইনস্টলেশন এবং রক্ষণাবেক্ষণে প্রযুক্তিগত দক্ষতা সহ যুবকদের জন্য কর্মসংস্থানের সুযোগ।

সম্পর্কিত খবর