এই মাসে আরও ৪ শতাংশ DA, কতটা বাড়বে বেতন! হিসেব জানলে চমকে যাবেন

ডিএ (Dearness allowance) নিয়ে ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা (Central Government Employee)। জানুয়ারি মাস শেষ হতে চলল। আর এই জানুয়ারি মাস শেষ হওয়ার আগেই DA বৃদ্ধি নিয়ে যে কোনও মুহূর্তে বড় ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার বলে জানা যাচ্ছে।

সবকিছু ঠিকঠাক থাকলে ৩১ জানুয়ারি মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) ঘোষণা হবে বলে খবর। এবারে DA আরও ৪ থেকে ৫ শতাংশ বাড়তে পারে বলে খবর। অর্থাৎ এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ মোট হবে ৫০ বা ৫১ শতাংশ। ২০২৪ সালে প্রথমবার মহার্ঘ ভাতা বাড়বে। তবে এই ঘোষণার জন্য সরকারকে অপেক্ষা করতে হবে মার্চ পর্যন্ত। মূল্যস্ফীতির তথ্য আসার পর জানা যাবে ভাতা কত বাড়াতে হবে।

   

যাইহোক, ডিএ বৃদ্ধি হলে কে কত টাকা পাবেন জানেন? যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। জানা যাচ্ছে, যে সমস্ত সরকারি কর্মচারীদের বেসিক বেতন ৫০০০০ টাকা তারা ২৫ হাজার টাকা DA পাবেন। কেননা ডিএ-র হিসাব সব সময় বেসিক বেতনের ওপর ভিত্তি করেই করা হয়। এক্ষেত্রে যে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেসিক বেতন ৫০ হাজার টাকা তারা মাসের শেষে নতুন হারের ডিএ সহ হাতে পাবেন ৭৫ হাজার টাকা।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে এটা স্পষ্ট যে, মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি পাবে এবং তা ৫০ শতাংশে পৌঁছাবে। তবে সরকারের অনুমোদন সাপেক্ষেই তা কর্মীদের জন্য কার্যকর করা হয়। সরকার সাধারণত দুই মাসের ব্যবধানে মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দেয়।

সম্পর্কিত খবর