সুপ্রিম কোর্টে চলা মামলার মধ্যেই বড় খবর! বকেয়া DA নিয়ে অপেক্ষার দিন শেষ, হল বড় ঘোষণা

পশ্চিমবঙ্গের (West Bengal) সরকারি কর্মীরা (Employee) বহুদিন ধরেই DA-র (Dearness allowance) দাবিতে রাস্তায় ধর্না দিচ্ছেন। এমনকি বারবার বৃহত্তর আন্দোলনের হুমকিও দেওয়া হয়েছে। বর্তমানে DA মামলা চলছে সুপ্রিম কোর্টে (Supreme Court Of India)। আগামী কিছুদিনের মধ্যেই এই মামলার শুনানি হওয়ার কথা। আর এরই মধ্যে ডিএ বা মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employee) অপেক্ষার দিনগুনতি শেষ হল। কারণ এই DA নিয়েই এবার প্রকাশ্যে উঠে এল বড় খবর, যা শুনে ইতিমধ্যেই সরকারী কর্মীরা এক কথায় আত্মহারা হয়ে গিয়েছেন খুশির জেরে। আপনিও কি কেন্দ্রীয় সরকারী কর্মচারী? তাহলে আজকের এই আর্টিকেলটি রইল শুধুমাত্র আপনার জন্য।

আসলে সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে শ্রম ব্যুরো ২০২৩ সালের ডিসেম্বরের জন্য শিল্প শ্রমিকদের জন্য ভোক্তা মূল্য সূচক (সিপিআই-আইডাব্লু) প্রকাশ করেছে। সিপিআই-আইডব্লিউর সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ার সম্ভাবনা রয়েছে। সূচকে কিছুটা পতন হলেও কর্মী ছাড়ের হারের ৫০ শতাংশে পৌঁছানো নিশ্চিত, অর্থাৎ ডিএ বেড়ে দাঁড়াবে ৫০ শতাংশে।

   

AICPI সূচক ০.৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৮.৮-এ। মাসওয়ারি শতাংশের পরিবর্তনে তা আগের মাসের তুলনায় কমেছে দশমিক ২২ শতাংশ। এই সূচক সংখ্যার ভিত্তিতে, ২০২৪ সালের জানুয়ারি থেকে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০% এ বৃদ্ধি পাবে। অর্থাৎ মহার্ঘ ভাতার হার ৪ শতাংশ বাড়বে।

বর্তমানে কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (DA) ৪৬ শতাংশ। যদি মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে যায়, তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সামগ্রিক বেতন এবং পেনশনভোগীদের পেনশন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে। এই বৃদ্ধির ফলে সরকারি বিধি অনুসারে বাড়ি ভাড়া ভাতা (HRA) এবং শিশু শিক্ষা ভাতা (CEA) স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি পাবে। সংশোধিত ডিএ হার সম্পর্কিত আনুষ্ঠানিক ঘোষণা এখনও সরকারের পক্ষ থেকে করা হয়নি। এটি সাধারণত মার্চের শেষের দিকে ঘোষণা করা হবে, তাই সকলকে আর মাত্র কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করলে অন্যান্য ভাতাও বাড়বে। যখন ডিএ ৫০% এ পৌঁছায়, তখন সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে নির্দিষ্ট ভাতা এবং বেতনের উপাদানগুলি বাড়ানো হয়। শোনা যাচ্ছে, এবার কর্মীদের বাড়ি ভাড়া ভাতা (এইচআরএ), শিশু শিক্ষা ভাতা, শিশুর যত্নের জন্য বিশেষ ভাতা, হোস্টেল ভর্তুকি, TA, গ্র্যাচুইটি গ্র্যাচুইটি সিলিং, পোশাক ভাতা, নিজস্ব পরিবহনের জন্য মাইলেজ ভাতা ও দৈনিক ভাতা।

সম্পর্কিত খবর