৯৪ লক্ষ পরিবার পিছু একজনকে ২ লক্ষ টাকা! বড় ঘোষণা রাজ্য সরকারের, এরা পাবেন সুবিধা

লোকসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে এই বছর। এদিকে এই নির্বাচনকে পাখির চোখ করে দেশের রাজনৈতিক দলগুলি একের পর এক প্রতিশ্রুতি দিয়েই চলেছে। কিন্তু এবার রাজ্য সরকার (State Government) এমন এক ঘোষণা করেছে যা শুনে সকলের চোখ একপ্রকার ছানাবড়া হয়ে গিয়েছে। কেউ হয়তো ভাবতেও পারেনি যে রাজ্য সরকার এমন ঘোষণা করে দেবে।

রাজ্য সরকারের এক সিদ্ধান্তের কারণে রাজ্যের কয়েক লক্ষ মানুষ উপকৃত হবেন। লোকসভা ভোটের কয়েক মাস বাকি থাকতেই ৯৪.৩৩ লাখ পরিবারের কমপক্ষে ১ জনকে ২ লাখ টাকা দেবে রাজ্য, এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে এই নিয়ে দফায় দফায় বেশ কিছু বৈঠকও হয়ে গিয়েছে। এদিকে স্বাভাবিকভাবেই রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তের কারণে মুখে হাসি ফুটবে সকলের তা আর বলার অপেক্ষা রাখে না।

   

তবে এই টাকা পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) নয়, দেবে বিহার সরকার (Government Of Bihar)। জানা গিয়েছে, বিহারের ৯৪ লক্ষ ৩৩ হাজার ৩১২টি দরিদ্র পরিবারের প্রত্যেক সদস্য ২ লক্ষ টাকা করে সহায়তার পরিমাণ পাবেন। সাধারণ জাতি, অনগ্রসর শ্রেণি, অতি অনগ্রসর শ্রেণি, তফসিলি জাতি ও উপজাতি শ্রেণির সব শ্রেণির মানুষকে এই আর্থিক সাহায্য দেওয়া হবে। মঙ্গলবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) সভাপতিত্বে রাজ্য মন্ত্রিপরিষদের বৈঠকে এই প্রস্তাব অনুমোদিত হয়।

এই বৈঠকে ১৮টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে ক্যাবিনেট বিভাগের অতিরিক্ত মুখ্যসচিব ডঃ এস সিদ্ধার্থ বলেন, জাতিভিত্তিক জনগণনা অনুযায়ী রাজ্যে দরিদ্র পরিবারের সংখ্যা ৯৪,৩৩,৩১২। এই পরিবারের প্রত্যেক সদস্যকে কর্মসংস্থানের জন্য দু’লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে।

stp money
তিন কিস্তিতে এই অর্থ সুফলভোগীদের দেওয়া হবে বলে জানান তিনি। প্রথম বছরে ২৫ শতাংশ, দ্বিতীয় বছরে ৫০ শতাংশ এবং তৃতীয় বছরে ২৫ শতাংশ পরিশোধ করা হবে। পাঁচ বছরের জন্য এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে। ২০২৩-২৪ সালে ২৫০ কোটি টাকা, ২০২৪-২৫ সালে ১০০০ কোটি টাকা, মোট ১২৫০ কোটি টাকার প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়েছে। এর আওতায় ৬২টি শিল্পকে সহায়তা দেওয়া হবে। প্রকল্পটি বাস্তবায়ন ও পর্যবেক্ষণের জন্য শিল্প বিভাগের অতিরিক্ত মুখ্য সচিবের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। শুধু তাই নয়, জেলা পর্যায়ে মনিটরিংয়ের জন্য সংশ্লিষ্ট জেলাশাসকের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। কোনো শিল্প প্রতিষ্ঠান বাদ পড়লে তাদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি কমিটি বিবেচনা করবে।

শুধুমাত্র বিহারের ১৮ থেকে ৫০ বছরের বাসিন্দারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। কিন্তু এখানেও রয়েছে কিছু শর্ত। যেমন সুবিধাভোগীদের পারিবারিক আয় মাসে ৬০০০ টাকার বেশি হলে এই টাকা পাবেন না। এই প্রকল্পের জন্য প্রতি বছর অনলাইনে আবেদন করতে হবে। আরও আবেদন পাওয়ার পরে, সুবিধাভোগীদের নির্বাচন কম্পিউটারাইজড পদ্ধতিতে করা হবে।

সম্পর্কিত খবর