আজ ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়াও! বন্যার মধ্যে হলুদ সতর্কতা জারি

Indiahood Desk

আজ ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়াও! বন্যার মধ্যে হলুদ সতর্কতা জারি

প্রীতি পোদ্দার: এখনও গত সপ্তাহের দুর্যোগের রেশ কাটিয়ে উঠতে পারেনি পশ্চিমবঙ্গের আরামবাগ এবং ঘাটাল এলাকার মানুষ। বন্যায় সেখানে খুবই খারাপ পরিস্থিতি। সেখানকার মানুষদের জন্য ত্রিপল এবং শুকনো খাবারের ব্যবস্থা করে চলেছে প্রশাসন। সর্বহারা হয়ে অনেকেই এখনও আশার আলো দেখছে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার। কিন্তু এই আবহে আরও এক দুর্যোগের শঙ্কা ঘনিয়ে আসতে চলেছে।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল যে গতকাল অর্থাৎ শনিবার, উত্তর আন্দামান সাগর এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এবার সেই সিস্টেমটি আরও ঘনীভূত হতে চলেছে আজ। আরও শক্তিশালী আকার ধারণ করবে এই সিস্টেমটি। এরপর সেটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। যার প্রভাবে আগামীকাল অর্থাৎ সোমবার একটি নিম্নচাপ ক্ষেত্র তৈরি হবে উত্তর-পশ্চিম এবং মধ্য বঙ্গোপসাগরে। তাই বলা যাচ্ছে সপ্তাহের শুরুতে ফের বঙ্গে বৃষ্টির ভ্রুকুটি দেখা যাবে। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

আজকের আবহাওয়া

   

আজ অর্থাৎ রবিবার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মূলত আংশিক মেঘলা থাকবে। আবার সকাল থেকেই বেশ কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবার কখনও মেঘ কেটে আকাশ পরিষ্কার এবং ঝলমলে থাকবে। তবে অস্বস্তিকর গরমের দাপট বজায় থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশপাশে ।

উত্তরবঙ্গের আবহাওয়া

ছুটির দিনে বেশ মনোরম থাকবে উত্তরবঙ্গের অন্তর্গত জেলাগুলো। তবে মাঝে মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কিন্তু সেখানে কোনও হলুদ সতর্কতা জারি করা হয়নি। ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও খুব কম থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কখনও কখনও আবার ঝোড়ো হাওয়া বইবে। অন্যদিকে বাকি জেলাগুলিতে অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোনো সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এবং বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম, মূলত মেঘলা আকাশ থাকতে পারে। অন্যদিকে উত্তরবঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।