জন্মদিনে টানা দু'দিনের ছুটি, কর্মীদের জন্য মানবিক সিদ্ধান্ত ভারতীয় কোম্পানির

Indiahood Desk

জন্মদিনে টানা দু’দিনের ছুটি, কর্মীদের জন্য মানবিক সিদ্ধান্ত ভারতীয় কোম্পানির

শ্বেতা মিত্রঃ এবার জন্মদিন হলেই ছুটি দেবে কোম্পানি। একদিন নয় টানা দু’দিন ছুটি পেয়ে যেতে পারেন কর্মীরা। শুনে চমকে গেলেন তো কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি। এমনিতে তো পুজো পার্বন লেগেই থাকে, কিন্তু জন্মদিন ব্যাপারটা একটা আলাদাই সকলের কাছে ইমোশনের ব্যাপার। এই বিশেষ দিনটিকে বিশেষ করে তুলতে অনেকের অনেক রকম প্ল্যান থাকে। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় অফিসে কর্মরত ব্যক্তিরা ছুটি পান না। ফলে বেজায় মন খারাপ হয়ে যায় অনেকেরই। তবে আর চিন্তা নেই, এবার জন্মদিন থাকলেই মিলবে টানা দুদিনের ছুটি।

জন্মদিনে মিলবে দু’দিন ছুটি

আসলে ভারতের একটি বড় কোম্পানি নিজেদের কর্মচারীদের জন্য দুদিনের ছুটির ঘোষণা করেছে। সংস্থাটি কর্মীদের জন্য “Birthday Plus One” ছুটির নীতি ঘোষণা করেছে। আর এটি এখন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে গিয়েছে। কোম্পানির নতুন নীতি অনুযায়ী, কর্মচারীদের প্রতি বছর দুটি অতিরিক্ত দিন ছুটি নেওয়ার অনুমতি দেওয়া হবে, একটি তাঁর নিজের জন্মদিনের জন্য এবং অন্যটি পরিবারের সদস্য বা ঘনিষ্ঠ বন্ধুর জন্মদিনের জন্য। সোশ্যাল মিডিয়া মার্কেটিং ইন্টার্নের প্রতিষ্ঠাতা অভিজিৎ চক্রবর্তী ‘বার্থডে প্লাস ওয়ান’ হলিডে পলিসি ঘোষণা করেছেন। এদিকে এই নতুন পলিসি সম্পর্কে খবর পেয়ে চমকে গিয়েছেন সকলেই।

বড় ঘোষণা কোম্পানির

   

কেরিরিয়ারের শুরুর দিকে জন্মদিনের ছুটির অনুরোধ না পাওয়ার কথা স্মরণ করে অভিজিৎ তার লিঙ্কডইন পোস্টে মন্তব্য করেছেন যে কোনও কর্মচারীকে দোষী বোধ না করিয়ে উদযাপন করতে দেওয়া উচিৎ। তিনি জানান, “আমার প্রথম চাকরিতে, আমার বস একবার আমাকে জিজ্ঞাসা করেছিলেন, ‘তোমার কেন ছুটি দরকার? তিনি আমার দিকে অদ্ভুত দৃষ্টিতে তাকান, যেন কোনো অপরাধ করে ফেলেছি। কারও জন্মদিন হলে তিনি উপহার পাওয়ার যোগ্য। ফলে জন্মদিন হলে কখনো কাউকে Guilty ফিল করানো উচিৎ নয়।’

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা বলেছেন যে যে তাদের সন্তান বা অন্য প্রিয়জনের জন্মদিন উদযাপনের জন্য তাদের সময় নেওয়ার অনুমতি দেওয়া একটি প্রগতিশীল মনোভান। অভিজিতবাবু আরও জানিয়েছেন, কোম্পানির গ্রোথ হলে জন্মদিন-সম্পর্কিত ছুটির আরও বৃদ্ধি পাবে এবং এটি কর্মচারীদের সুখ এবং ব্যক্তিগত অর্জনের প্রতি সংস্থা আরও লক্ষ্য রাখবে।