বেলা বাড়তেই চড়বে পারদ, দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় আজ বৃষ্টির সম্ভাবনা! আবহাওয়ার খবর

Indiahood Desk

বেলা বাড়তেই চড়বে পারদ, দক্ষিণবঙ্গের এই জেলাগুলোয় আজ বৃষ্টির সম্ভাবনা! আবহাওয়ার খবর

প্রীতি পোদ্দার: বর্ষা বঙ্গে দেরি করে প্রবেশ করলেও একের পর এক নিম্নচাপে অনেকটাই বৃষ্টির ঘাটতি কমিয়ে দিয়েছে। এদিকে গত সপ্তাহে টানা একনাগারে নিম্নচাপের বৃষ্টিতে একেবারে নাজেহাল অবস্থা রাজ্যের দক্ষিণের জেলাগুলিতে। পশ্চিমের জেলাগুলিতে বেশিরভাগ জায়গায় এখনও টইটুম্বুর বৃষ্টির জল। তার উপর ডিভিসির ছাড়া জলে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। একটুও নামছে না জল। কিন্তু এই এই পরিস্থিতিতে ফের অশনি সংকেত দিল হাওয়া অফিস। সূত্রের খবর, ফের নিম্নচাপের পরিস্থিতি তৈরি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়। এমনকি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ২৩ সেপ্টেম্বর উত্তর-পশ্চিম এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে । যার প্রভাবে বৃষ্টি হবে দক্ষিণের জেলাগুলিতে। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে বৃষ্টির রেশ। পাশাপাশি দক্ষিণের জেলাগুলিতে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আজকের আবহাওয়া

   

সকাল থেকেই দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় আকাশ একদম পরিষ্কার। কোথাও কোনো কালো মেঘের দাগ নেই। তবে বিকেল বাড়ার সঙ্গে সঙ্গে আকাশে আংশিক কালো মেঘের সঞ্চার হবে। হয়তো হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতেরও সম্ভাবনা থাকবে। তবে বাতাসে অত্যাধিক জলীয় বাষ্প থাকার কারণে অস্বস্তিকর গরমের পরিস্থিতি তৈরি হবে। সঙ্গে বাড়বে দিনের তাপমাত্রাও। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস এর আশেপাশে। এছাড়াও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং ন্যূনতম ৭০ শতাংশ থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের মতই উত্তরবঙ্গের আবহাওয়া। আজও উত্তরবঙ্গের পাঁচটি জেলায় দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার এর একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মাঝে মধ্যে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। তবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা এই বাকি তিনটি জেলার আবহাওয়া একেবারে শুষ্ক থাকবে। বৃষ্টির কোনো সম্ভাবনা নেই সেখানে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শুক্রবার শুক্রবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। মাঝে মধ্যে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও রয়েছে। গতকাল দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছিল। কিন্তু আবহাওয়া দফতরের শেষ এবং নয়া বুলেটিনে সেরকম কোনও সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল, শনিবার, আজকের মতই দক্ষিণবঙ্গের একটি বা দুটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও আবার বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। তবে আশঙ্কা করা হচ্ছে রবিবার থেকে কিছুটা বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাই সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন