সেভিংস অ্যাকাউন্টে এর থেকে বেশি টাকা রাখলেই চাপ, কড়া নজরদারি শুরু করল আয়কর দফতর

Koushik Dutta

Published on:

সেভিংস অ্যাকাউন্টে এর থেকে বেশি টাকা রাখলেই চাপ, কড়া নজরদারি শুরু করল আয়কর দফতর

শ্বেতা মিত্রঃ বর্তমান সময়ে এমন কোনও মানুষকে খুঁজে পাওয়া হয়তো মুশকিল যার কিনা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। ভবিষ্যৎ সুরক্ষিত করতে সাধারণ মানুষ কত কিছুই না করেন। কেউ পোস্ট অফিসে নানা রকম স্কিমে বিনিয়োগ করেন তো আবার কেউ কেউ আছেন ব্যাঙ্কে FD করেন। আবার কেউ কেউ আছেন বছরের পর বছর ধরে ব্যাঙ্কে একটু একটু করে টাকা জমান। আপনারও কি প্রতি মাসে একটু একটু করে ব্যাঙ্কে টাকা জমানোর প্রবণতা আছে? তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। আজকের এই আর্টিকেলে আলোচনা হবে আপনি ব্যাঙ্কে নিজের সেভিংস অ্যাকাউন্টে সর্বোচ্চ কত টাকা অবধি জমা করতে পারবেন।

সেভিংস অ্যাকাউন্টে বেশি টাকা রাখছেন?

আপনিও কি নিজের সেভিংস অ্যাকাউন্টে বেশি বেশি করে টাকা জমাচ্ছেন? তাহলে আজই কিন্তু সাবধান হয়ে যান নইলে বড় বিপদের মুখে পড়তে হতে পারে আপনাকে। প্রয়োজনের তুলনায় বেশি টাকা রাখলেই কিন্তু এবার আয়কর দফতরের তরফে আপনাকে নোটিশ ধরিয়ে দেওয়া হতে পারে। শুনতে অবাক লাগলেও এটাই দিনের আলোর মতো সত্যি।

এমনিতে আয়কর নিয়ম অনুযায়ী, একটা নিদিষ্ট সীমার ওপরে টাকা জমা করলে সেই টাকার অঙ্ক সম্পর্কে আয়কর দফতরকে ওয়াকিবহাল করতে হয়। আর কেউ যদি এই কাজ না করে তাহলে তাঁর কপালে দুঃখ লেখা রয়েছে।

Savings Account Rules

এমনিতে সেভিংস অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে আয়কর আইন বা ব্যাঙ্কিং রেগুলেশনে কোনও সীমা নেই। হ্যাঁ, এটা অবশ্যই যে আপনি যদি কোনও আর্থিক বছরে আপনার সেভিংস অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকার বেশি নগদ জমা করেন তবে ব্যাংক অবশ্যই আয়কর বিভাগকে জানাবে। আয়কর আইন ১৯৬১-এর ২৮৫এবিএ ধারা অনুযায়ী ব্যাঙ্কগুলিকে এই তথ্য দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। আপনার আইটিআর-এ দেওয়া তথ্যের সঙ্গে সেভিংস অ্যাকাউন্টে রাখা নগদ অর্থের মিল না থাকলে আয়কর বিভাগ আপনাকে নোটিশ দিতে পারে।

আইটিআর ফাইল করার সময়, আয়করদাতাকে তার সেভিংস অ্যাকাউন্টে জমা হওয়া অর্থের তথ্যও দিতে হবে। আপনার অ্যাকাউন্টের আমানত থেকে অর্জিত সুদ আপনার আয়ের সাথে যুক্ত হয় এবং সুদের উপর আয়কর চার্জ করা হয়। ব্যাঙ্ক সুদের উপর ১০% টিডিএস কেটে রাখে। সেভিংস অ্যাকাউন্ট থেকে প্রাপ্ত সুদের উপর কর ছাড়ও নেওয়া যেতে পারে। আয়কর আইনের ৮০টিটিএ ধারা অনুযায়ী, প্রত্যেক ব্যক্তি ১০ হাজার টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। সেভিংস অ্যাকাউন্টে রাখা টাকার সুদ ১০ হাজার টাকার কম হলে কর দিতে হবে না। ৬০ বছরের ঊর্ধ্বে অ্যাকাউন্ট হোল্ডারদের ৫০ হাজার টাকা পর্যন্ত সুদে কর দিতে হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন

Share This ➥