অপেক্ষার দিন শেষ, দিঘায় ধরা পড়ল টন টন ইলিশ, এবার সবার পাতে পড়বে রুপোলী শস্য

Indiahood Desk

অপেক্ষার দিন শেষ, দিঘায় ধরা পড়ল টন টন ইলিশ, এবার সবার পাতে পড়বে রুপোলী শস্য

শ্বেতা মিত্র, দিঘাঃ আজ বিশ্বকর্মা পুজো। আর বিশ্বকর্মা পূজোর মধ্যেই বাঙালিদের জন্য রইল এক দুর্দান্ত সুখবর। আর সেই সুখবর হলো ইলিশ মাছ নিয়ে। আপনিও যদি ইলিশ মাছ খেতে পছন্দ করে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। জানলে খুশি হবেন মৎস্যজীবীদের জালে এবার টনটন ইলিশ মাছ উঠলো, হ্যাঁ ঠিকই শুনেছেন। অর্থাৎ আপনিও যদি এতদিনে ইলিশ মাছ না খেয়ে থাকেন তাহলে এবারে আপনার সেই ইচ্ছা পূরণ হতে চলেছে।

এমনিতে বাংলাদেশ থেকে পদ্মার ইলিশ না আসায় বেজায় মন খারাপ ইলিশ প্রেমীদের। তবে চিন্তা নেই এবারে বাংলার জিনিস নিয়ে কিছুটা মন ও পেট ভরাতে হবে সকলকে। এক কথায় একদম শেষ মুহূর্তে মৎস্যজীবীদের জালে উঠে এল কয়েক টন ইলিশ। ছোট বড় মাঝারি সব মিলিয়েই এবার বাংলার মাছ বাজার গুলিতে ছেয়ে যাবে ইলিশে। এমনিতে এখন বাজারে যে জিনিসগুলো বিক্রি হচ্ছে তার দাম প্রায় আকাশছোঁয়া বলা চলে। কিন্তু আর চিন্তা নয় এবার সকলের সাধ্যের মধ্যেই ইলিশ মাছ মিলতে চলেছে বলে আশা করা যাচ্ছে।

জালে উঠল কয়েক টন ইলিশ

   

বাঙালির রান্না পুজো বা বিশ্বকর্মা পুজো হবে অথচ ইলিশ মাছ থাকবে না তা তো হতেই পারে না। বিশেষ করে যারা ওপার বাংলার মানুষ তাদের বাড়িতে ইলিশ মাছ রান্না করার চল রয়েছে। যেহেতু এই বছর পদ্মার ইলিশ আসেনি অন্যদিকে আবার ইলিশের দাম যথেষ্ট বেশি হওয়ায় সকলের মাথাতেই রীতিমতো বাজ ভেঙে পড়েছিল। কিন্তু এবার সকলের সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে। এবার আপনার পাতেও ইলিশের এক টুকরো হলেও পড়তে চলেছে। বিগত কয়েকদিন ধরেই নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছিল বঙ্গোপসাগর। যে কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তবে ধীরে ধীরে দুর্যোগের আকাশ কাটতে চলেছে বাংলার উপর থেকে। ফলে সকলেই আবার নতুন করে ট্রলার নিয়ে ফিরছেন সকলে। এদিকে ট্রলার সমুদ্রে নিয়ে যেতেই বড় সাফল্য পাবেন সকলে সেটা হয়তো কেউ ভাবতেও পারেননি।

ঝাঁকে ঝাঁকে ইলিশ আসছে?

দীঘা মোহনায় এবার ঝাঁকে ঝাঁকে ইলিশ নিয়ে ফিরতে চলেছেন মৎস্যজীবীরা। সব ট্রলার ১০ ক্যারেট থেকে ২০ ক্যারেটের কাছে মাছ রয়েছে। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এই মাছ এসে পৌঁছাচ্ছে। আবার বহু মাছকে কোল্ড স্টোরেজে রাখা হবে বলে খবর। প্রশ্ন উঠছে, তবে কি দাম কমবে? এই বিষয়ে মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে অলোক হালদার জানিয়েছেন, শেষ মুহূর্তে ইলিশ আসলেও কিন্তু দামে তেমন প্রভাব পড়বে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন