১০ বছরের অপেক্ষার অবসান, জাহির খানের বিকল্প পেল টিম ইন্ডিয়া, তবে রোহিতের হাতে ঝুলছে ভাগ্য

Indiahood Desk

১০ বছরের অপেক্ষার অবসান, জাহির খানের বিকল্প পেল টিম ইন্ডিয়া, তবে রোহিতের হাতে ঝুলছে ভাগ্য

দেবপ্রসাদ মুখার্জী: ভারতীয় ক্রিকেট দল সর্বকালের সেরা পেস বোলারদের তালিকায় প্রথম সারিতেই নাম থাকে জাহির খানের। তাঁর, গতির সঙ্গে দুর্দান্ত লাইন ও লেন্থ বরাবর ব্যাটসম্যানদের সমস্যায় ফেলে এসেছে। তবে জাহির খানের সুইং ছিল তাঁর প্রধান অস্ত্র। এই বাঁ-হাতি ভারতীয় পেস বোলার টেস্ট ক্রিকেটে ৩১১ টি, ODI ক্রিকেটে ২৮২ টি এবং আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ১৭ টি উইকেট পেয়েছেন। এছাড়াও IPL-এর মত টুর্নামেন্টেও জাহির খানকে দাপুটে বোলিং করতে দেখা গেছে। তিনি রয়্যাল চ্যায়েঞ্জার্স ব্যাঙ্গালুরু, দিল্লি ডেয়ারডেভিলস এবং মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন।

জাহির খান অবসর নেওয়ার পর থেকে ভারতীয় দলে বাঁ-হাতি পেসার হিসেবে কেউই সেভাবে নজর কাড়তে পারেননি। তাই জাহিরের বিকল্প খুঁজে পায়নি টিম ইন্ডিয়া। তবে সম্প্রতি, যশ দয়ালকে জাহির খানের বিকল্প হিসেবে দেখছেন অনেকেই। এই জল্পনা তৈরি হয়েছে তাঁর সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের স্কোয়াডে রাখা হয়েছে এই তরুণ বোলারকে। কিন্তু রোহিত শর্মা যদি তাঁকে সুযোগ দেন, তাহলেই যশ নিজেকে প্রমাণ করার সুযোগ পাবেন।

যশ দয়ালের সাম্প্রতিক পারফরম্যান্স

   

যশ দয়ালের প্রথম শ্রেণীর ক্রিকেটে বেশ ভালো রেকর্ড রয়েছে। তিনি ২৪ টি প্রথম শ্রেণীর ম্যাচে ৭৬টি উইকেট নিয়েছেন, যেখানে তাঁর গড় ২৮.৮৯। একইসঙ্গে, ২০ টি লিস্ট-এ ম্যাচে তিনি শিকার করেছেন ৩২ উইকেট। টি২০-র কথা বললে, ভারতের এই তরুণ বাঁ-হাতি বোলার ৫৬ টি ম্যাচে ৫৩ টি উইকেট পেয়েছেন। এই পারফরম্যান্স যশকে অর্শদীপ সিং ও খলিল আহমেদের মতো বোলারদের থেকেও এগিয়ে রেখেছে। বিশেষ করে, প্রথম শ্রেণীর ক্রিকেটে তাঁর অভিজ্ঞতা এবং ধারাবাহিকতা বেশি গুরুত্বপূর্ণ বিবেচিত হয়েছে।

ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ পাবেন যশ দয়াল?

শোনা যাচ্ছে, রোহিত শর্মার নেতৃত্বে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে যশ দয়াল খেলতে পারেন। জাহির খানের অবসরের পর থেকে ভারতের দলে একজন ভালো মানের বাঁ-হাতি পেসারের অভাব দেখা যাচ্ছে। যদিও ভারতীয় দলে অন্যান্য ভালো পেসার ও স্পিনাররা রয়েছেন, তবুও বাঁ-হাতি পেসারের ভিন্নতা দলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। যশ দয়ালের নিয়ন্ত্রিত লাইন ও লেংথ, এবং তাঁর বল করার ধরন, বিশেষ করে অফ-স্টাম্পের বাইরে রাফ প্যাচ তৈরি করার ক্ষমতা তাঁকে দলে পাকাপোক্ত জায়গা করে দিতে পারে।

যশ দয়াল কি জাহির খানের বিকল্প হতে পারবেন?

তবে, যশ দয়াল সম্পূর্ণভাবে জাহির খানের বিকল্প হবেন কিনা, তা বলা এখনই কঠিন। কিন্তু তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স এবং অভিজ্ঞতা দেখায় যে তিনি সেই পথে এগোচ্ছেন এবং ভবিষ্যতে ভারতীয় দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তবে আন্তর্জাতিক ম্যাচে তাঁর পারফরম্যান্স শেষ কথা বলবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন