কলকাতা পুরসভার ১৫০০০ কর্মীর জন্য সুখবর, পুজোর আগে অ্যাকাউন্টে টাকা পাঠাবে পশ্চিমবঙ্গ সরকার

Indiahood Desk

কলকাতা পুরসভার ১৫০০০ কর্মীর জন্য সুখবর, পুজোর আগে অ্যাকাউন্টে টাকা পাঠাবে পশ্চিমবঙ্গ সরকার

দেবপ্রসাদ মুখার্জী, কলকাতা: আসছে দুর্গাপুজো। আর এখন কর্মীরা সবাই বোনাসের জন্য অপেক্ষা করছেন। সরকারি থেকে বেসরকারি, সব ধরণের কর্মীরা পুজোর বোনাস পেয়ে থাকেন। আর এবার রাজ্যের একশো দিনের কাজের কর্মীদের জন্য বিরাট ঘোষণা করলো পশ্চিমবঙ্গ সরকার। তবে গ্রামীন এলাকার একশো দিনের কর্মীরা নয়, এই সুখবর এসেছে কলকাতা পুরসভা এলাকার একশো দিনের কর্মীদের জন্য। আর এই খবর খুশির হাওয়া বইছে কলকাতার কর্মীদের মধ্যে।

কলকাতা পুরসভার অধীনে কর্মরত একশো দিনের কাজের কর্মীদের জন্য উৎসব বোনাস প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। জানা গেছে, এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন প্রায় ১৫ হাজার কর্মী। কলকাতা পুরসভার তরফে প্রত্যেক কর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সাড়ে তিন হাজার টাকা করে বোনাস পাঠানো হবে বলে ঘোষণা করেছে পুরসভা। এই বোনাস প্রদানে সরকারের মোট ১৫ কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে।

বোনাস হিসেবে সমপরিমাণ টাকা পাবেন কর্মীরা

   

একশো দিনের প্রকল্পের অধীনে যারা কাজ করেন, তাঁদের মধ্যে দক্ষ শ্রমিকরা দৈনিক ৪০৪ টাকা মজুরি পান। অন্যদিকে, অদক্ষ শ্রমিকরা প্রতিদিন ৩০৩ টাকা মজুরি পান। এর পাশাপাশি, সুপারভাইজারদের অধীনে কাজ করা কর্মীরা দৈনিক ২০২ টাকা মজুরি পান। তবে উৎসব বোনাস হিসেবে সকলেই সমপরিমাণ অর্থ, অর্থাৎ সাড়ে তিন হাজার টাকা করে পাবেন বলে জানা গেছে।

একশো দিনের কর্মীদের জন্য বড় ঘোষণা

এই প্রসঙ্গে, কলকাতা পুরসভার ভারপ্রাপ্ত মেয়র পারিষদ সদস্য অসীম বসু বলেন, “নামমাত্র দৈনিক মজুরিতে সারাটা বছর কালঘাম ঝড়িয়ে কাজ করেন এই সমস্ত কর্মীরা। এই টাকা পেলে পুজোর মুখে তারা তাদের পরিবারের জন্য নতুন পোশাক কিনতে পারবেন।”

উৎসবে ফেরাতে নতুন উদ্যোগ রাজ্য সরকারের

আরজি কর মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উৎসবে ফেরার বার্তা দেওয়ার পরেই কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম একশো দিনের কর্মীদের জন্য উৎসব বোনাস প্রদানের বিষয়ে পদক্ষেপ করেন। ইতিমধ্যেই বিভিন্ন বিভাগের ১০০ দিনের কর্মীদের অ্যাকাউন্টে বোনাসের টাকা ঢুকতে শুরু করেছে, যা কর্মীদের মধ্যে আনন্দের সঞ্চার করেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন